NID সেবার ফিস/চার্জ

অন-লাইন এ এনআইডি সেবার আবেদন করার বিষয়টি এখন অনেকেই জানেন। কিন্তু অনলাইনে আবেদন করার প্রক্রিয়া সম্পন্ন করতে শেষ দিকে প্রয়োজন হয় আবেদন ফি জমার না হলে আবেদনটি সম্পন্ন না হয়ে তা থেকে যায় ড্রাফট আকারে। অনেকেই জানেন না কিভাবে এবং কোথায় জমা দিতে হয় এনআইডি সেবার জন্য প্রযোজ্য ফি বা চার্জ। এটি জমা দিতে ব্যাংকের লম্বা লাইনে দাড়াতে হয় নাকি মোবাইল মানি ট্রান্সফার করার দোকানে ভিড় করতে হয়। না কি আছে আরো কোন সহজ রাস্তা? এটি জানতে ক্লিক করুন এখানে!

জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন, হারানো/নষ্ট কার্ডের পুন:ইস্যুর জন্য আবেদনের প্রকার এবং প্রাপ্তির ধরন (সাধারণ/জরুরী) অনুযায়ী আবেদন ফি আলাদা। কততম আবেদন জানা থাকলে তার ধরণ অনুযায়ী আগেও এনআইডি নম্বরের বিপরীতে সেই পরিমাণ ফি আগে জমা দিয়ে পরে আবেদন সাবমিট করা যেতে পারে। তবে আবেদন সাবমিট করার প্রাক্কালে কত টাকা ফি প্রদান করতে হবে তা দেখাবে এনআইডি সিস্টেমেই। সেই মোতাবেক নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিয়ে অতপর অনলাইন আবেদটি সাবমিট করতে হবে।

কোন ক্ষেত্রে কত ফি জমা দেয়া লাগবে তার পরিমাণ জানতে ভিজিট/ক্লিক করুন https://services.nidw.gov.bd/fees লিংক-এ। তবে আপনার বর্তমান সংশোধন বা পুন:ইস্যুর আবেদনের জন্য কত টাকা ফি জমা দিতে হবে তা নিজেই ক্যালকুলেট করে নিতে পারেন নির্বাচন কমিশন এর সিস্টেমে প্রদত্ত নিম্নের লিঙ্ক  https://services.nidw.gov.bd/fees/fee_calculate এর মাধ্যমে।

বি: দ্র: অনলাইনে ফি প্রদানের কমপক্ষে ৩০ মিনিট পর সংশোধন বা হারানো কার্ডের জন্য আবেদন সাবমিট করা উচিৎ। না হলে অনেক সময় ব্যাংকিং সিস্টেম হতে এনআইডি সিস্টেমে ফি আপডেট নাও দেখাতে পারে।

59 Replies to “NID সেবার ফিস/চার্জ”

  1. NID: 5507406931
    amar ei correction application er update ki janaben please.
    1 month prai dekhacche ‘আপনার একটি অ্যাপ্লিকেশান পেন্ডিং রয়েছে’
    kono message aseni. ki kora lagbe.

    1. অনুগ্রহ করে আপনার সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে অথবা ১০৫ এ কল করে বিষয়টি জানালে সমস্যা সমাধানের চেষ্টা করবে বলে আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *