স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ

স্মার্ট কার্ড সংগ্রহ প্রক্রিয়া

এখন পর্যন্ত দেশের সকল উপজেলা/থানা এলাকায় স্মার্ট কার্ড প্রদান সম্পন্ন হয়নি। যেসব এলাকার স্মার্ট কার্ড প্রস্তুত হয়েছে সেগুলো সংশ্লিষ্ট থানা/উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ কার্যালয়/পৌরসভা/সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন প্রতিষ্ঠান হতে বিতরণ করা হয়েছে/হচ্ছে। আপনার কার্ডটি সংগ্রহ করার জন্য বিদ্যমান পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের মূলকপিসহ স্বশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট বিতরন কেন্দ্র হতে নির্ধারিত বিতরণ তারিখে কার্ড সংগ্রহ করতে হবে। 

অবিতরনকৃত স্মার্ট কার্ড সংগ্রহ প্রক্রিয়া

স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ হওয়া সত্ত্বেও কোন কারণে যদি আপনি আপনার কার্ডটি সংগ্রহ করে না থাকেন সেক্ষেত্রে বিদ্যমান পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি সাথে নিয়ে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার দপ্তর হতে অবিতরনকৃত কার্ড সংগ্রহ করার সুযোগ রয়েছে। তবে এক্ষেত্রে আপনার জেনে নিতে হবে আপনার এলাকায় কার্ড বিতরণ হয়েছে কিনা। তবে অবিতরনকৃত কার্ড সংগ্রহের ক্ষেত্রে  যদি কোন কারণে কার্ডধারী সরাসরি সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যেতে অসমর্থ হন সেক্ষেত্রে ঢাকার আগারগাঁও এ অবস্থিত এনআইডি হেড কোয়ার্টারে এসেও স্মার্ট কার্ড সংগ্রহণের জন্য আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করে তা নেয়া হয়েছে মর্মে কার্ডের একটি ফটোকপিতে তা লিখিয়ে নিয়ে সেই কপির সাথে মূল এনআইডি কার্ড ও অথরাইজেশন কপিসহ বাহককে পাঠিয়েও কার্ড সংগ্রহ করা সম্ভব। 

স্মার্ট কার্ড গ্রহণের ক্ষেত্রে নতুন করে ১০ আঙ্গুলের ছাপ ও আইরিশ স্ক্যান করা

স্মার্ট এনআইডি কার্ড গ্রহণ করার পূর্বশর্ত হিসেবে আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করতে হবে। অবিতরনকৃত কার্ড পরবর্তীতে গ্রহণের ক্ষেত্রেও সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিস হতে আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করে স্মার্ট কার্ড গ্রহণ করা যাবে। কোন কারণে কার্ডধারী কার্ড সংগ্রহের জন্য সরাসরি সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যেতে অসমর্থ হলে সেক্ষেত্রে ঢাকার আগারগাঁও এ অবস্থিত এনআইডি হেড কোয়ার্টারে এসেও স্মার্ট কার্ড সংগ্রহণের জন্য আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করে কার্ডের একটি ফটোকপিতে আ্ইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ নেয়া হয়েছে মর্মে প্রত্যয়ন নিয়ে সেই কপিসহ মূল এনআইডি কার্ড ও অথরাইজেশন কপি দিয়ে বাহককে পাঠিয়েও স্মার্ট কার্ড সংগ্রহ করা সম্ভব। 

শেষ কথা

তবে আপনি যদি বিদ্যমান কার্ডটি জমা না দিতে পারেন তাহলে আপনাকে কার্ড হারানোর ফি জমাদান সাপেক্ষে উত্তোলন করতে হবে স্মার্ট কার্ডটি। আপনি কার্ড না হারিয়ে থাকলেও যদি পুরাতন মূল জাতীয় পরিচয়পত্রটি জমা না দেন বা জমা দিতে ব্যর্থ হন তাহলেও একই পদ্ধতিতে ফি প্রদান সাপেক্ষে উত্তোলন করতে হবে আপনার স্মার্ট কার্ড।