নট ফাউন্ড স্মার্ট এনআইডি কার্ড নিয়ে জটিলতা এবং এর অবসানের উপায়

বাংলাদেশ নির্বাচন কমিশনের লোগো - Bangladesh Election Commission Logo Png,  Transparent Png - 1024x1024(#436849) - PngFind

কেন স্মার্ট এনআইডি কার্ড নট ফাউন্ড হয়?

অনেকেই স্মার্ট কার্ড সংগ্রহ করতে গিয়ে দীর্ঘ লাইনে থাকার পর জানতে পারলেন তার কার্ডটি নট ফাউন্ড এর মানে কি এবং করনীয় কি? বিভিন্ন কারণে এমনটি হতে পারে, যেমন জাতীয় পরিচয়পত্রে আপনার ছবি যদি চলতি মানের না হয়ে থাকে (ICAO Standard না হয়), আপনার আঙ্গুলের ছাপ যদি না পাওয়া যায়, যদি আপনার তথ্যের মধ্যে বাংলা বর্ণনার মধ্যে ইংরেজী অতবা ইংরেজী বর্ণনার মধ্যে বাংলা বর্ণ বা চিহ্ন থাকে অথবা আপনার স্থায়ী ঠিকানার কোন গুরুত্বপূর্ণ ফিল্ড অসম্পূর্ণ থাকে যেমন, আপনার উপজেলা/থানার নাম না থাকে, ইউনিয়ন/পৌরসভা/সিটি কর্পোরেশনের নাম না থাকে মৌজা/মহল্লার নাম না থাকে, গ্রাম/রাস্তার নাম না থাকে ডাকঘর ও পোস্ট কোড না থাকে। তাহলে আপনার কার্ডটি মূদ্রণ হবে না এক্ষেত্রে আপনার কার্ডটি নির্ধারিত অফিসে বা বিতরন কেন্দ্রে পাওয়া যাবে না।

স্মার্ট এনআইডি কার্ড নট ফাউন্ড হলে করনীয়

এক্ষেত্রে আপনার এসব তথ্য সংশোধন বা আপডেট পূর্বক কার্ডটি বিশেষ ব্যবস্থায় মূদ্রনের জন্য রিকোয়েস্ট পাঠানো হলে আপনি হাতে পাবেন আপনার কাঙ্খিত স্মার্ট কার্ডটি। এ অবস্থায় স্থানীয় নির্বাচন অফিস হতে সুরাহা করতে না পারলে দারস্থ হতে পারেন ঢাকার আগারগাঁস্থ এনআইডি সদর দফতরে। এখানে প্রথমে একটি ফরমে আপনার তথ্যাদি পূরণ করে দিলে আপনার তথ্য আপডেট করা হবে অতপর রিকোয়েস্ট পাঠাবে আপনার স্মার্ট কার্ডটি মূদ্রণের জন্য। ১-২ সপ্তাহের মধ্যে হাতে পেতে পারেন আপনার কাঙ্খিত স্মার্ট কার্ডটি। সাধারনত এ ধরনের তথ্য সংশোধন/আপডেট করতে কোন ফি দেয়ার প্রয়োজন হয় না।

48 Replies to “নট ফাউন্ড স্মার্ট এনআইডি কার্ড নিয়ে জটিলতা এবং এর অবসানের উপায়”

Leave a Reply

Your email address will not be published.