করোনাকালীন লকডাউন এ এনআইডি সেবা

ভূমিকাঃ

করোনাকালীন ২য় বছরের চালু হওয়া লকডাউনে গত ৫ এপ্রিল, ২০২১ তারিখ হতে বর্তমানে সরকারী অফিস সমুহ চলছে কর্মকর্তা-কর্মচারীদের অর্ধেক জনবল দিয়ে রোস্টারিং এর মাধ্যমে। আর যেসব প্রতিষ্ঠান অত্যাবশ্যকীয় বা অপরিহার্য জরুরী সেবার সাথে সম্পর্কিত নয় সেসব প্রতিষ্ঠান চলছে অনেকটা ঠিলেঠালা ভাবে।

শিথিল লকডাউনে চলমান এনআইডি সেবা

অত্যাবশ্যকীয় বা অপরিহার্য কোন বিষয় না হলেও বর্তমান সময়ের প্রেক্ষিতে সামাজিক ও রাষ্ট্রীয় প্রেক্ষাপটে এনআইডি সেবা এখন একটি জরুরী সেবা হিসেবে সর্বজন বিদিত। তাই এই অতিমারী করানার লকডাউন এর সময়েও থেমে নেই এনআইডি সার্ভিস। তবে এনআইডি’র সার্ভিসের মধ্যে যেসব সার্ভিস নিতে বায়োমেট্রিক গ্রহণের প্রয়োজন হয়, যেমন:- নতুন নাগরিক/ভোটার নিবন্ধন, ছবি পরিবর্তন, স্বাক্ষর পরিবর্তন, আঙ্গুলের ছাপ আপডেট ইত্যাদি সেবা করোনা সুরক্ষার কারণে আপাতত বন্ধ রেখেছে। তবে যেসব সার্ভিস সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনেও প্রদান করা সম্ভব তা চালু রয়েছে। এছাড়া অনলাইনে প্রদত্ত সেবাসমূহ চালু রয়েছে।

সর্বাত্মক ও কঠোর লকডাউন সময়ের এনআইডি সেবা

১৪ এপ্রিল, ২০২১ থেকে সরকারী অফিস সমূহ (অত্যাশ্যকীয় বা অপরিহার্য সেবাদানকারী প্রতিষ্ঠান ব্যতীত) বন্ধ থাকাকালীন সময়ে শুধু অনলাইনে প্রদান করা যায় এমন এনআইডি সেবাসমূহ চালু থাকবে। আর যেহেতু অফিস বন্ধ থাকবে সেহেতু এই কঠোর লকডাউন চলাকালীন সময়ে যেসব সার্ভিস সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে দেয়া সম্ভব নয় তা চালু থাকবে না।

অফিস না চালু থাকলেও সর্বাত্মক লকডাউনে কিভাবে এবং কোন প্রকারের এনআইডি সেবা চালু থাকবে

করোনার এই কঠোর লকডাউনকালে এনআইডি কর্মকর্তাগণ অফিসে না আসলেও নিজ নিজ বাসায় থেকে বিশেষ ব্যবস্থায় ভিপিএন এর মাধ্যমে কিছু সেবা প্রদান করবেন। এর মধ্যে, নতুন কার্ড ডাউনলোড, হারানো কার্ড/নষ্ট কার্ড রি-ইস্যু, স্থানান্তরিত ঠিকানার কার্ড রি-ইস্যু, জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধন, জাতীয় পরিচয়পত্র ছাড়াও তথ্য ভান্ডারের অন্যান্য তথ্যাবলী সংশোধন/হালনাগাদ ইত্যাদি সেবা প্রদান চালু থাকবে।

সর্বাত্মক ও কঠোর লকডাউনে নাগরিকগণ কিভাবে চাইবেন এনআইডি সার্ভিস?

জনগণ তাদের নিজ নিজ বাসা হতেই এনআইডি অনলা্ইন সিস্টেমে রেজিস্টার করে এনআইডি পোর্টালে তার একাউন্ট হতে বিভিন্ন অনলাইন সেবার জন্য আবেদন সাবমিট করতে পারবে। এছাড়া সরকারী ফি প্রদানও করতে পারবে ঘরে বসে রকেট/টি-ক্যাশ/ওকে ওয়ালেট মোবাইল এ্যাপস ব্যবহার করে। এছাড়া কার্ড ডাউনলোড করতে পারবে ঘরে বসেই।

One Reply to “করোনাকালীন লকডাউন এ এনআইডি সেবা”

Comments are closed.