ছুটির দিনে পরিবার পরিজন নিয়ে ঢাকায় ঘোরাঘুরি

ইট-কাঠ-পাথরের শহর ঢাকা এখন সন্তান বা পরিজন নিয়ে ঘোরা-ফেরা, সময় কাটানো বা বিনোদনের ব্যবস্থা এখন খুবই সংকুচিত হয়ে গেছে। আগে ঢাকায় বেশ কিছু পার্ক থাকলেও এখন প্রায় অনেকগুলি পরিত্যাক্ত আবার অনেকগুলোর পরিবেশ সন্তান বা পরিবার নিয়ে যাওযার মত নেই।

রাজধানীর সবচেয়ে পুরাতন ও ঐতিয্যবাহী পার্ক শাহবাগ এলাকায় অবস্থিত ঢাকা শিশু পার্ক এখন বন্ধ আছে আধুনিকায়নের জন্য। রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যান চালু থাকলেও রয়েছে পরিবেশ নিয়ে অনেকের আক্ষেপ।

গুলিস্থানের ওসমানী উদ্যান বিভিন্ন নেশাখোর ও উটকো লোকদের দখলে থাকায় অনেকেই এখন আর ওমুখী হননা। অনেক আগেই বন্ধ হয়ে গেছে গুলশানের ওয়ান্ডারল্যান্ড পার্কটিও। শ্যামলীর শিশুমেলা ওয়ান্ডারল্যান্ডের কিছু রাইড নিয়ে বেসরকারী ব্যবস্থাপনায় চালু হয়ে অনেকদিন চললেও রাইড এবং প্রবেশমূল্য উভয়ই চড়া এবং খুবই স্বল্প পরিসর হওয়ায় অনেকেই তেমন যাননা। গত কয়েক বছর সিটি কর্পোরেশন শ্যামলীর শিশু পার্কটি ব্যবস্থাপনার দায়িত্ব নিলেও কমাননি মূল্য। ফলে ছুটির দিন ছাড়া লোক দেখা যায় খুবই কম।

এসব কারনে রাজধানীতে গড়ে উঠছে কিছু ইনডোর প্লে গ্রাউন্ড। তবে তা নিম্নবিত্ত বা মধ্যবিত্তের জন্য বেশ ব্যয়বহুল। দিতে হয় ঘন্টা মেপে মোটা অংকের টাকা। প্রবেশ মূল্য যেমন চড়া তেমনি কোথাও কোথাও গুনতে হয় প্রতিটি রাইডের জন্য আলাদা টাকা তার পরিমানও বেশ। পান্থপথের বসুন্ধরা শপিং মলের লেভেল-৮ এ অবস্থিত এমনি একটি ইনডোর এমিউজমেন্ট পার্ক টগি ওয়ার্ল্ড। টগি ওয়ার্ল্ড এ প্রবেশ টিকিট ছাড়াও প্রতিটি রাইড উপভোগ করতে লাগবে আলাদা আলাদা টিকেট, যার মূল্যও বেশ চড়া।

গুলশানের পিংক সিটির পাশে আছে ফ্যান্টাসিয়াম নামে একটি ইনডোর প্লে গ্রাউন্ড, যেখানে প্রবেশ টিকিট নিতে হয় চড়া মূল্যে কিন্তু ভিতরে বাচ্চাদের জন্য সব রাইড ফ্রি। এখানে পে করতে হয় ঘন্টাপ্রতি তবে গাড়ী পার্কিং সমস্যা প্রকট।

মিরপুর সেকশন-২ এর মিরপুর শপিং সেন্টারে এবং উত্তরার নর্থ টাওয়ারে আছে বাবুল্যান্ড নামের ইনডোর প্লে গ্রাউন্ড। ইনডোর প্লে গ্রাউন্ড গুলো সম্পূর্ণ শিতাতপ নিয়ন্ত্রিত মোজা পরে যেতে হয় মোজা সাথে না থাকলে কাউন্টার হতে কিনে নিতে হয়। মিরপুরের বাবুল্যান্ডে প্রবেশ মূল্য শিশু ৩০০/- নবজাতক ১৫০/- এবং প্যারেন্টস প্রতিজন ১০০/- টাকা করে, তবে সময় দুই ঘন্টা এবং রাইডসমূহ ফ্রি। উত্তরার বাবুল্যান্ডে প্রবেশ মূল্য শিশু ৪৫০/- নবজাতক ২০০/- এবং প্যারেন্টস প্রতিজন ১৫০/- টাকা করে, তবে সময় দুই ঘন্টা এবং রাইডসমূহ ফ্রি। মিরপুর এর থেকে উত্তরার বাবুল্যান্ড প্লে গ্রাউন্ড এ রাইড সংখ্যা বেশী এবং স্পেস কিছুটা বেশী হওয়ায় প্রবেশ মূল্য বেশী।

রাজধানীর আগারগাঁও এ পুরাতন বিমানবন্দরে বিমান বাহিনীর জাদুঘর হিসেবে চালু হওয়া স্থানটি বেশ খোলা-মেলা, প্রসস্ত জায়গা এবং বিমান যাদুঘর ছাড়াও বর্তমানে এটি সম্প্রসারিত হয়ে চালু হয়েছে বেশ জনপ্রিয় শিশুপার্ক। এটি বিনোদন কেন্দ্র হিসেবে সুপরিচিত হয়ে উঠেছে যেখানে সব বয়সী লোকেরা বিনোদনের জন্য বেশ পছন্দ করছে। এখানে রয়েছে শিশুদের জন্য বেশ কয়েকটি রাইড, রয়েছে বোট ক্লাব, ম্যানুয়াল পার্ক, ব্যাটারীর গাড়ী, বাম্পিং কার, টয় ট্রেন, ফ্রগ টেন, দোলনা যা বড়রাও উপভোগ করতে পারে। এখানে প্রবেশমূল্যসহ রাইড সমূহের মূল্য বেশ যৌক্তিক মুক্ত ও পরিচ্ছন্ন পরিবেশ এবং গাড়ী পার্কিং এবং বাথরুম ও রেস্টুরেন্ট সুবিধা। এখানে প্রবেশ মূল্য বর্তমানে ৫০ টাকা এবং বেশীরভাগ রাইডের মূল্য ৩০ টাকা।

12 Replies to “ছুটির দিনে পরিবার পরিজন নিয়ে ঢাকায় ঘোরাঘুরি”

  1. Greetings from Ohio! I’m bored to tears at work so
    I decided to browse your site on my iphone during lunch break.
    I really like the information you present here and can’t wait to take a look when I get home.
    I’m amazed at how fast your blog loaded on my phone ..

    I’m not even using WIFI, just 3G .. Anyhow, fantastic blog!
    0mniartist asmr

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *