“মানবতার দেয়াল” এক অনন্য দৃষ্টান্ত

অভিনব এক ইনোভেশন আইডিয়া “মানবতার দেয়াল”। ইট কাঠ পাথরের এই ঢাকা শহরে সম্প্রতি সময়ে বিভিন্ন পাড়া মহল্লা বা সামাজিক সংগঠনের উদ্যোগে বিভিন্ন স্থানে রাস্তার পাশে কয়েকটি হ্যাঙ্গার টানানো দেখা যায়। যেখানে ঝুলছে পুরানো কাপড়-চোপড়। ঝুলানো এসব হাঙ্গারের উপর দিকে লেখা আছে মানবতার দেয়াল। এর একপাশে লেখা আছে আপনার যা প্রয়োজন তা এখান থেকে নিয়ে যান এবং অন্যপাশে লেখা আছে আপনার অপ্রয়োজনীয় কাপড়-চোপড় এখানে রেখে যান।

আমরা অনেক সময় আমাদের অব্যবহৃত বা পুরাতন কাপড়-চোপড় ফেলে রাখি। কখনওবা মহিলারা এসব পুরানো কাপড়ের বিনিময়ে হকারের নিকট হতে হাড়ি-পাতিল রেখে থাকে। কিন্তু ঢাকা শহরের এ অনন্য দৃষ্টান্ত মানবতার দেয়ালে ‌কাপড়-চোপড়ের হ্যাঙ্গারে আমরা যদি অপ্রয়োজনীয় এসব কাপড় চোপড় রেখে আসি তাহলে ছিন্নমুল দরিদ্র শ্রেনির জনতা তাদের প্রয়োজনমত এখান থেকে কাপড় নিয়ে পরতে পারবে এবং একটু হলেও উপকৃত হবেন।

হোকনা একদম নতুন নয় তারপরেও বিবস্ত্র বা ছিন্নবস্ত্র থেকে তো ভালো। আর অনেকই অনেক সময় অনেক ভালো বা প্রায় নতুন কাপড়ও অপছন্দ বা মাপে ছোট-বড় হওয়ার কারনে ব্যবহার না করে নতুন অবস্থায় বাতিল করে ফেলে রাখে। এসব কাপড় ছিন্নমুল মানুষের জন্য অনেক সুন্দর একটি পরিধেয় উপাদান হবে।

81 Replies to ““মানবতার দেয়াল” এক অনন্য দৃষ্টান্ত”

Leave a Reply

Your email address will not be published.