ঘরে বসে ই টিআইএন (E-TIN) করুন

গাড়ী কিংবা বাড়ী ক্রয়-বিক্রয়, ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন ব্যবসায়িক লাইসেন্স গ্রহন, ভিসার আবেদনসহ বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজন হয় টিআইএন সনদের। অনেকেই জানে না খুব সহজে এবং ঘরে বসেই পাওয়া যায় এই টিআইএন সনদ। না জানার কারণে অনেকে উকিল, দালাল বা মিডিয়ার শরনাপন্ন হন। এতে ব্যয় হয় অহেতুক টাকা-কড়ি।

ই টিন সনদ পাওয়ার পদ্ধতি:

জাতীয় পরিচয়পত্রের একটি কপি হাতে নিয়ে ঢুকে পড়ুন https://secure.incometax.gov.bd/TINHome এই লিংকে। সামান্য কয়েকটি তথ্য এন্ট্রি দিয়ে রাজস্ব বোর্ডের সিস্টেম হতে জেনারেট করে নিন ই-টিআইএন সনদ। আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য নির্বাচন কমিশনের ডাটাবেইজ হতে ভেরিফাইড হয়ে কয়েক মিনিটেই মিলবে টিআইএন বা টিন সনদ। এর জন্য আপনাকে ব্যয় করার প্রয়োজন হবে না কোন টাকা-পয়সা।

জাতীয় রাজস্ব বোর্ড বা NBR বিনামূল্যে প্রদান করে থাকে এই ই টিআইএন সেবা। কিন্তু কোন উকিল বা দালাল এর শরনাপন্ন হলে আপনার নিকট হতে ৫০০ টাকা হতে ৫০০০ টাকা নিতে পারে। জাতীয় রাজস্ব বোর্ড এর ওয়েব সাইট হতে জেনারেট হওয়া এই সনদটি প্রিন্ট নিয়ে আপনি ব্যবহার করতে পারবেন সর্বত্র, যে কোন প্রয়োজনে।

আপনার ই-মেইল একাউন্টেও সেভ হয়ে থাকবে। আপনি পরবর্তিতে যে কোন সময় যে কোথাও এর কপি পাঠাতে পারবেন।এমনকি প্রয়োজনে প্রিন্ট নিয়ে ব্যবহার করতে পারবেন অনায়াসে।

Leave a Reply

Your email address will not be published.