NID অনলাইন সেবার আদ্যোপান্ত

কি কি সেবা পাওয়া যায় এনআইডি অনলাইন সার্ভিসে

  • নতুন ভোটার নিবন্ধন (১৮+ বয়সী ভোটারযোগ‍্য বাংলাদেশীদের)
  • নতুনপরিচয় নিবন্ধন (১৮ বছরের নিচের বাংলাদেশী নাগরিকদের)
  • জাতীয় পরিচয়পত্র উত্তোলন (নতুন ভোটার/পরিচয় নিবন্ধিতদের)
  • হারানো/নষ্ট/স্থানান্তর জনিত কারণে জাতীয় পরিচয়পত্র রি-ইস্যু/ডুপ্লিকেট ইস্যু
  • জাতীয় পরিচয়পত্র সংশোধন (পরিচয়পত্রে প্রদর্শিত তথ্য)
  • জাতীয় পরিচয়পত্রের তথ্য ব্যতীত ডাটাবেইজে রক্ষিত অন্যান্য তথ্য সংশোধন/সংযোজন/হালনাগাদকরণ
  • স্মার্ট এনআইডি কার্ডের তথ্য সংশোধন/আপডেট

কাদের জন্য এই Online NID সেবা?

শুধু নতুন কার্ড প্রাপ্তি, জাতীয় পরিচয়পত্র বা তথ্য-উপাত্ত সংশোধন, হারানো/ডুপ্লিকেট জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি সংক্রান্ত কাজেই নয় এনআইডি/ভোটার নিবন্ধন করেছেন এমন সকল বাংলাদেশী নাগরিকদেরই প্রয়োজন এই এনআইডি অনলাইন সার্ভিস। কারণ এনআইডি কার্ড রয়েছে বা এনআইডি’র জন্য নিবন্ধন করেছেন তারা কি কখনও দেখেছেন এনআইডি তথ্য ভান্ডারে আপনার তথ্যাবলী পুরোপুরি নির্ভুল বা আপডেটেড আছে কিনা?

প্রেক্ষাপট

ভোটার বা এনআইডি নিবন্ধনের সময় তথ্য সংগ্রহকারী আপনার তথ্য যেভাবে লিপিবদ্ধ করেছে ডাটা এন্ট্রি করেছে ভিন্ন ব্যক্তি তাই ফরমে প্রদত্ত তথ্য শতভাগ সঠিকভাবে এন্ট্রি করা হয়েছে বা কোন তথ্য ভুল হয়নি এমন নিশ্চয়তা দেয়া যাবে না। তাই এনআইডি সিস্টেমে তথ্য কিভাবে রয়েছে এবং বিদ্যমান তথ্য-উপাত্তে কোন আপডেট করতে হবে কিনা তা দেখতে সকল নিবন্ধিত নাগরিকগনেরই উচিত এনআইডি সিস্টেমে নিবন্ধন করে তার তথ্যাদি দেখে নেয়া। এছাড়া অনেক বছর আগে প্রদত্ত তথ্য আজকের সময়ানুযায়ী প্রয়োজন হতে পারে আপডেট করে নেয়ার। অনেকেই যখন নিবন্ধন করেছেন তখন পেশায় হওতো ছিলেন ছাত্র কিন্তু আজ হয়তো আপনি অন্য কোন পেশাজীবী। আবার আপনার শিক্ষাগত যোগ্যতা ছিল এইচ এস সি কিন্তু আজ স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন কিন্তু আপনি আপডেট না চাইলে আপনার শিক্ষাগত যোগ্যতা রয়ে যাবে আগেরটাই। এছাড়া অনেক সময় তথ্য সংগ্রহকারী ফরম পূরণের সময়ই ভুল করেছেন যা আপনি হয়তো যাচাই না করেই স্বাক্ষর করে দিয়েছিলেন। এছাড়া আপনার সেই সময়ের ছবির সাথে বর্তমান আপনার ছবির কোন মিলই নাই বা আগে যেভাবে স্বাক্ষর করেছিলেন এখন পেশাগত জীবনে আপনার স্বাক্ষর চেঞ্জ করেছেন কিন্তু আপনার কার্ডের সাথে তা আমূল পরিবর্তন হয়ে আছে যা কখনও আপনি এভাবে ভেবেই দেখেননি। এছাড়া অনেকেরই ঠিকানা রয়েছে পুরানো। তাই এখন সময় আপনার তথ্য যাচাই করে তা নির্ভুল এবং হালনাগাদ করার ব্যবস্থা করা।

এছাড়া বিভিন্ন সেবা প্রাপ্তির জন্য এনআইডি সিস্টেমে নিবন্ধন করে NID সংক্রান্ত সেবা গ্রহণ এবং বিভিন্ন আবেদন ট্র্যাক করতে পারবেন। পারেন ১০+ বছরের যে কোন বাংলাদেশী নাগরিক জাতীয় পরিচয় নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড গ্রহণ করতে পারবেন (তবে ১৮ বছর না হওয়া পর্যন্ত তাদের নাম ভোটার তালিকায় প্রকাশিত হবে না যা নির্বাচন কমিশন সিস্টেম দ্বারা নিয়ন্ত্রণ করছে)।

করোনা পরিস্থিতির কারণে জনগনকে জরুরী সেবা প্রদানের জন্য নির্বাচন কমিশন এনআইডি অনলাইন সেবায় এনেছে যুগান্তকারী পরিবর্তন। আবেদন জমা হতে শুরু করে জাতীয় পরিচয়পত্র হাতে পাওয়া, জাতীয় পরিচয় নিবন্ধন, পরিচয় নিবন্ধনের পর জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড প্রাপ্তি সবই করা যাবে ঘরে বসে অনলাইনে।

জাতীয় পরিচয় পত্রের তথ্য ভান্ডার হতে নিজের সমূদয় তথ্যাবলী দেখা, কার্ড হারিয়ে বা নষ্ট হয়ে গেলে তা পুনরায় উত্তোলন এসবের জন্য আর দারস্থ হতে হয়না নির্বাচন অফিসের। এনআইডি কার্ড বা ডাটাবেজের তথ্যে কোন তথ্য আপডেট বা ভুল সংশোধন, ব্যক্তিগত তথ্য যেমন- শিক্ষাগত যোগ্যতা, পেশা, বৈবাহিক অবস্থার পরিবর্তন সবই এখন অনলাইনে https://services.nidw.gov.bd/ এই পোর্টাল হতে আবেদন সাবমিট করে তা নির্বাচন কমিশনের অনুমোদন পাওয়ার পর কার্ড ডাউনলোড অপশন হতে কার্ডের ডাউনলোডেবল পিডিএফ কপি পাওয়া যায় অনলাইন পোর্টাল হতে।

যারা জাতীয় পরিচয়পত্র পেয়েছেন তারা সংশোধন/ডুপ্লিকেট কপির জন্য আবেদন করতে পারবেন, যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা নতুন নিবন্ধনের জন্য এনআইডি অন-লাইন সিস্টেম হতেই আবেদন করতে পারবেন, যারা ইতিমধ্যে নিবন্ধন করেছেন কিন্ত জাতীয় পরিচয়পত্রের কপি বা এনআইডি কার্ড পাননি, তারা এনআইডি অনলাইন সার্ভিসের জন্য এনআইডি পোর্টালে রেজিস্টার অতপর লগইন করে ডাউনলোড অপশন হতে জাতীয় পরিচয়পত্রের কপি ডাউনলোড করে নিতে পারবেন বিনামূল্যে।

এছাড়া পূর্বে যাদের ম্যানুয়াল পদ্ধতিতে সংশোধনের আবেদন জমা দেয়া আছে, তার হাল অবস্থা জানা যাবে এই অনলাইন সেবার মাধ্যমে। এমনকি যারা কখনও এনআইডি সংক্রান্ত কোন সার্ভিসের জন্য ইতোপূর্বে আবেদন করেননি তাদের ডাটাবেজের তথ্য কিভাবে আছে তা দেখে নিতে পারেন এনআইডি অনলাইন সার্ভিসে রেজিস্টার করে। এছাড়া কোন তথ্য আপডেট করতে হলে তাও এখন সম্ভব ঘরে বসে অনলাইন এনআইডি সার্ভিসের আওতায়।

এনআইডি অনলাইন সেবাকে বিশ্ব মানের উল্লেখ করে বিভিন্ন জাতীয় দৈনিক এবং টেলিভিশনে এই সার্ভিসের ভূয়ষী প্রশংসা করেছেন। ইতোপূর্বে দাখিলকৃত সংশোধনের আবেদন এবং নতুন অনলাইন আবেদন সবই দ্রুততার সাথে নিষ্পত্তির কাজ চলছে। করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত সাধারণ ছুটিতেও এনআইডি’র কর্মকর্তারা অত্যন্ত দ্রুততার সাথে নিরলসভাবে কাজ করেছেন। এনআইডি সেবা আরো দ্রুত দেয়ার জন্য নতুনভাবে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ক্ষমতা প্রদান করেছেন তার আওতাধীন এলাকার আবেদন নিষ্পত্তির ব্যবস্থা নিতে। এখন হারানো জাতীয় পরিচয়পত্র ডুপ্লিকেট ইস্যুর আবেদন সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসার অনুমোদন করতে পারেন। এছাড়া “ক” ক্যাটাগরীর সাধারণ ভুল সংশোধনের আবেদনও অনুমোদন করতে পারেন উপজেলা/থানা নির্বাচন অফিসারগণ, “খ” ক্যাটাগরীর কিছুটা জটিল ভুল সংশোধনের আবেদন অনুমোদন করতে পারেন জেলা নির্বাচন অফিসারগণ, “গ” ক্যাটাগরীর অপেক্ষাকৃত জটিল ভুল সংশোধনের আবেদন অনুমোদন করতে পারেন আঞ্চলিক (বিভাগীয়) পর্যায়ের নির্বাচন অফিসারগণ আর খুবই জটিল প্রকৃতির সংশোধনের আবেদন নিষ্পত্তি করে থাকেন এনআইডি অনুবিভাগের মহাপরিচালক তার পরিচালকগণের সহায়তায়। তবে সংশোধনের কোন আবেদন জমা হলে তা কোন ক্যাটাগরীভুক্ত হবে তা নিধৃআরণ করে থাকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের প্রতিটি অঞ্চলের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগন।

করোনা পরিস্থিতির কারণে এনআইডি সার্ভিস পুরোপুরি পেপারলেস সার্ভিসে পরিনত করেছেন এনআইডি অনুবিভাগ। এই পদ্ধতিতে অনেক সুফলও পাওয়া যাচ্ছে, যা অনেকেই এনআইডি অনলাইন সার্ভিসে রেজিস্টার করলে তার আবেদনের হাল অবস্থায় দেখতে পাবেন। এছাড়া ইতোপূর্বে কাগুজে ফরমে আবেদন করে নতুন নিবন্ধন, কার্ড রি-ইস্যু, এনআইডি কার্ড/তথ্য উপাত্ত সংশোধন এর আবেদন জমা করার দরজাও এখন পুরোপুরি বন্ধ করে নতুন অনলাইন জগতে প্রবেশ করেছে নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগ।

সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এনআইডি সিস্টেমকে সুতিকাগার বললে ভুল হবে না একটুও। এনআইডি সেবা পুরোপুরি অনলাইনভিত্তিক হওয়ায় সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন এগিয়ে গেল আরো কয়েক ধাপ। কারণ এনআইডি সিস্টেম এর তথ্য ব্যবহার করে সরকারী কর্মচারীদের বেতন নির্ধারণ, পেনশন প্রদান, মোবাইল সিম প্রদান, ব্যাংক হিসাব পরিচালনা, চাকরীর বয়স যাচাই, আয়কর সনদ প্রদান এমনকি মহামারী করোনা বা কোভিড-১৯ এর ভ্যাকসিন গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করা এবং বিভিন্ন সরকারী-বেসরকারী সেবায় এসেছে অভাবনীয় সাফল্য।

এনআইডি অনলাইন সার্ভিস চালু হওয়ায় সময়-অর্থ-শ্রম এবং বিভিন্ন জটিলতা নিরসন হয়েছে। আগে যেখানে অনলাইনে আবেদন করলেও আবার প্রথাগত সিস্টেমে হার্ডকপি নিয়ে অফিসে যেতে হতো এখন সেকেলে সিস্টেম পরিবর্তন করেছে নির্বাচন কমিশন।

এনআইডি’র অনলাইন সেবায় জালিয়াতি রোধকল্পে এনআইডি কর্তৃপক্ষ মোবাইল এ্যাপস তৈরী করেছে যার লিংক দেয়া আঝে এনআইডি’র ওয়েব সাইটে। এ্যাপসটির মাধ্যমে রেজিস্ট্রেশনকারীর ছবি না মিললে নিবন্ধনের অনুমতি দেয়া হয় না।

নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য পরিচয়/ভোটার নিবন্ধনঃ

নতুন পরিচয় নিবন্ধনের জন্য https://services.nidw.gov.bd/nid-pub/register-account লিংক এ গিয়ে একটি একাউন্ট তৈরী করে নিতে হবে। অতপর সহজতর কয়েকটি ধাপ অনুসরন করে প্রয়োজনীয় কিছু তথ্য প্রদান করে একটি ফর্ম পূরণ করে তার কপি ডাউনলোড করে তা প্রিন্ট নিয়ে প্রিন্টেড কপির ২য় পাতায় কোন একজন ভোটারকে শনাক্তকারী (বাবা-মা-ভাই-বোন বা পরিচিত যে কেউ হতে পারে শনাক্তকারী) এবং যাচাইকারী হিসেবে স্থানীয় চেয়ারম্যান/কাউন্সিলরের এনআইডি নম্বরসহ সীল ও স্বাক্ষর নিতে হবে।

এছাড়া ফরমের সাথে নিয়ে যেতে হবে নাগরিকত্য, বয়স ও ঠিকানা প্রমানের প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপজেলা/থানা নির্বাচন অফিসে যেতে হবে।

উপজেলা/থানা নির্বাচন অফিস আবেদনকৃত নাগরিকদের বায়োমেট্রিক তথ্য (আঙ্গুলের ছাপ প্রদান, ছবি, আইরিশ স্ক্যান এবং ডিজিটাল সিগনেচার প্যাড এ স্বাক্ষর) গ্রহণ করার জন্য সিডিউলড তারিখে আবেদনকারীকে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে এসএমএস পাঠাবে। যদি অনলাইনে আবেদন করার পর সিডিউল দিয়ে এসএমএস না আসে বা বেশী দিন দেরী হয় তাহলে প্রযোজনে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যোগাযোগ করার প্রয়োজন হতে পারে।

নিবন্ধন কার্য সম্পন্ন হওয়ার পর বায়োমেট্রিক ম্যাচিং এর জন্য নিবন্ধনের তথ্য প্রেরণ করা হবে নির্বাচন কমিশনের সেন্ট্রাল ডাটাবেইজ সার্ভারে।

সেন্ট্রাল সার্ভারের মাধ্যমে বায়োমেট্রিক ম্যাচিং-এ যদি ডাটাবেজে বিদ্যমান অন্যান্য নাগরিকদের সাথে বায়োমেট্রিক ম্যাচিং করে নো-ম্যাচ বা OK থাকলে অর্থাৎ ডুপ্লিকেট শনাক্ত না হলে নিবন্ধিত নাগরিকের জন্য প্রস্তুত হবে এনআইডি।

নতুন জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড প্রাপ্তিঃ

যারা নিবন্ধন হয়েছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি তারা জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি পেতে অন্যান্য তথ্য মেন্যুর এনআইডি তথ্য সাবমেনু হতে অথবা https://services.nidw.gov.bd/nid_info লিংক হতে তাদের ফরম নম্বর (আপনার কাছে রক্ষিত রশিদ) এবং আপনার জন্ম তারিখ ও ক্যাপচা প্রদানের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বরটি জেনে নিন। অত:পর  “রেজিস্টার”  মেনুতে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে অন-লাইন সেবার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করুন (যদি আগে রেজিস্টার করা না থাকে)।

এরপর “লগইন” মেনুতে গিয়ে আপনার ইউজার পাসওয়ার্ড দিয়ে লগইন করে “ডাউনলোড” মেনু হতে আপনার পরিচয়পত্রের কপি ডাউনলোড করতে পারবেন। ১ম বার ডাউনলোড এর ক্ষেত্রে ফি প্রযোজ্য হবে না। তবে, একবার ডাউনলোড করলে পরবর্তীতে আর ডাউনলোড করার অপশন আসবে না। এজন্য কার্ড প্রিন্টের জন্য ডাউনলোডকৃত কপিটি আপনার কোন সেফ ড্রাইভে রেখে পরবর্তীতেও কাজে লাগানো যাবে।

জাতীয় পরিচয়পত্র/বিদ্যমান তথ্য-উপাত্ত সংশোধন/হালনাগাদ

জাতীয় পরিচয়পত্রের তথ্যগত ভুল সংশোধন বা ডাটাবেইজে রক্ষিত বিভিন্ন ব্যক্তিগত তথ্য-উপাত্ত আপডেট করতে https://services.nidw.gov.bd/ লিংকের “রেজিস্টার” মেনুতে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে অন-লাইন সেবার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে (যদি আগে রেজিস্টার করা না থাকে)। পরবর্তীতে “লগইন” মেনুতে গিয়ে প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করে লগইন করে প্রোফাইল অপশন হতে যেসব তথ্য সংশোধন প্রয়োজন তা এডিট করে সাবমিট করুন।

পরিচয়পত্র বা ডাটাবেইজে সংরক্ষিত তথ্য উপাত্ত সংশোধন/আপডেট এর আবেদন সাবমিট করার পূর্বে প্রযোজ্য সরকারি ফি নির্ধারিত মোবাইল/অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে হবে। জাতীয় পরিচয়পত্র বা ডাটাবেইজের তথ্য সংশোধন সংক্রান্ত সংশ্লিষ্ট ডকুমেন্ট স্ক্যান করে সংযুক্ত করে সাবমিট করার পর সংশোধনের আবেদন এনআইডি অথরিটি কর্তৃক অনুমোদন হলেই কেবল তা “ডাউনলোড” অপশন হতে আপনার এনআইডি বা জাতীয় পরিচয়পত্রের কপি ডাউনলোড করতে পারবেন।

উল্লেখ্য যে, একবার ডাউনলোড করলে পরবর্তীতে আর ডাউনলোড করার অপশন আসবে না। এজন্য ডাউনলোডকৃত কপিটি আপনার কোন সেফ ড্রাইভে রেখে দিতে পারেন। তবে পরবর্তী তথ্য আপডেট করা হলে আগের কপিটি আর সচল থাকবে না।

হারানো/নষ্ট জাতীয় পরিচয়পত্র পুন:উত্তোলন/রি-ইস্যু

জাতীয় পরিচয়পত্রটি কোন কারণে হারিয়ে/নষ্ট হয়ে গেলে তা পুন:প্রাপ্তির জন্য প্রথমেই  “রেজিষ্টার”  মেনুতে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে অন-লাইন সেবার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করুন (যদি আগে রেজিস্টার করা না থাকে)। পরবর্তীতে  “লগইন” মেনুতে গিয়ে আপনার ইউজার আইডি (NID) পাসওয়ার্ড প্রদান করে লগইন করুন। লগইন করার পর “রি-ইস্যু” অপশন হতে পুন:মূদ্রনের কারণ নির্বাচন করে প্রযোজ্য তথ্যসমূহ প্রদান করে পরবর্তী ধাপে গিয়ে বিতরণের ধরন হতে Urgent/Regular যে কোন একটি নির্বাচন করে সাবমিট করুন।

এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, এই সেবার জন্য প্রযোজ্য সরকারি ফি আপনাকে আবেদন সাবমিট করার পূর্বেই নির্ধারিত মোবাইল/অন-লাইন ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে হবে। কার্ড রি-ইস্যুর জন্য পুন:মূদ্রনের ধরন অনুযায়ী ফি নির্ধারিত হবে কারণ রেগুলার বা সাধারণ আবেদনের (৩০ কার্য দিবসে প্রাপ্তব্য) ফি এর থেকে জরুরী আবেদনের ফি (সাত কার্য দিবসে প্রাপ্তব্য) বেশী।

তবে এখনই রেগুলার স্মার্ট কার্ড এর জন্য অনলাইনের আবেদন করলেও আপাতত কাগজের কার্ডটিই গ্রহণ করতে হবে। তবে ভবিষ্যতে অনলাইনে আবেদনকারীদের স্মার্ট কার্ড দেয়া শুরু হবে যা কেবল অফিস হতে বা কোন পার্শেল সার্ভিসের মাধ্যমে দেয়ার ব্যবস্থা রাখার (এজন্য আলাদা ডাক মাশুল জমা দিতে হবে) ব্যাপারটি বিবেচনাধীন রয়েছে। সংশোধনের আবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদনের পর তা “ডাউনলোড” অপশন হতে এনআইডি বা জাতীয় পরিচয়পত্রের কপি ডাউনলোড করা যাবে।

উল্লেখ্য যে, একবার ডাউনলোড করলে পরবর্তীতে আর ডাউনলোড অপশন আসবে না। এজন্য মূদ্রণের জন্য ডা‌উনলোডকৃত কপিটি আপনার কোন সেফ ড্রাইভে রেখে দিতে পারেন।

ঠিকানা পরিবর্তন বা ভোটার এলাকা স্থানান্তর:

এক এলাকা হতে অন্য এলাকায় ঠিকানা পরিবর্তন/মাইগ্রেশনের জন্য আগে ফরম-১৩ পূরণ করে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে আবেদন করতে হবে (স্থানারের আবেদন অনলাইনে করার সিস্টেমটি এখনও চালু হয়নি তবে অচিরেই এটিও অনলাইনে করার অপশন পাওয়া যাবে)। স্থানান্তর এর আবেদনের কোন ফি নাই, এই সেবাটি বিনামূল্যে পাওয়া যাবে।

ভোটার এলাকা স্থানান্তর/মাইগ্রেশন জনিত কারণে জাতীয় পরিচয়পত্র রি-ইস্যু:

ভোটার স্থানান্তরের আবেদন অনুমোদন হওয়ার পরেই অনলাইনে কার্ড “রি-ইস্যু” এর আবেদন সাবমিট করলে পরিবর্তিত ঠিকানার এনআইডি কার্ড পাওয়া যাবে। তবে কার্ড “রি-ইস্যু” করতে চাইলে এর আবেদনের সাথে ফি প্রদান করতে হবে।

বাসা বা ভোটার এলাকা পরিবর্তন জনিত কারণে এনআইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করে নতুন ঠিকানা মূদ্রিত কার্ড নিতে হলে  “রেজিস্টার”  মেনুতে গিয়ে প্রয়োজনীয় তথ্য প্রদান করে এনআইডি অন-লাইন সেবার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে (যদি আগে রেজিস্টার করা না থাকে)। এনআইডি অন-লাইন সেবার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করে পরবর্তীতে  “লগইন” মেনুতে গিয়ে ইতোপুর্বে ইউজার রেজিস্ট্রেশনের সময় প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করে লগইন করতে হবে। লগইন করার পর “রি-ইস্যু” অপশন হতে পুন:মূদ্রনের কারণ হিসেবে “নষ্ট হয়ে গেছে” নির্বাচন করে পরবর্তী ধাপে গিয়ে বিতরণের ধরন হতে Urgent/Regular যে কোন একটি সিলেক্ট করে সাবমিট করুন। অথবা “প্রোফাইল” অপশন হতে ঠিকানার সংশ্লিষ্ট ফিল্ডসমূহের প্রয়োজনীয় এডিট করে ডকুমেন্ট সংযুক্ত করে সাবমিট করতে হবে।

এনআইডি কার্ড রি-ইস্যুর জন্য আবেদন সাবমিট করার পূর্বেই প্রযোজ্য সরকারি ফি নির্ধারিত মোবাইল/অন-লাইন ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে হবে। আবেদনটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদনের পর তা “ডাউনলোড” অপশন হতে এনআইডি বা জাতীয় পরিচয়পত্রের কপি ডাউনলোড করা যাবে।

তবে বর্তমান ঠিকানার ভোটার এলাকা ঠিক থাকলে ঠিকানার অন্যান্য তথ্য পরিবর্তনের প্রয়োজন হলে ফরম-১৩ পূরণ করে মাইগ্রেশন করার প্রয়োজন নেই। এক্ষেত্রে “প্রোফাইল” অপশন হতে ঠিকানার প্রয়োজনীয় তথ্য (ভোটার এলাকা ব্যতীত) এডিট করে সংশোধনের আবেদন হিসেবে সাবমিট করলে ঠিকানা সংশোধন হবে।

এনআইডি অনলাইন সেবা গ্রহণের জন্য আরো পরিষ্কার ধারনা পেতে চাইলে এবং গ্রাফিক্যাল ধাপ সমুহ দেখতে নিচের ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন-

213 Replies to “NID অনলাইন সেবার আদ্যোপান্ত”

  1. Bujhlam but registration er somoy sob information thik daower poro ” unexpected error please try again later” ei likha ase, etar somadhan ki. From bogura sadar

    1. এটি নেটওয়ার্ক জনিত সমস্যার কারনে হয়ে থাকতে পারে। আপনি ২/১ দিন পর আবার চেষ্টা করে দেখতে পারেন।

      1. I downloaded my NID on 15 March,2021 upon compliance with the official procedures.In the application form I set the Postcode of my area 1214 but in my NID,the Postcode is showing 0,which is an error.What am I required to do now to correct it and if documents are to be submitted for the purpose of correction,what will they be?

        1. Gratitude and always welcome to visit http://infohomebd.com/ my site and inspiring me for my article. It will be very good to looking forward to going ahead and betterment of my site and write-up. If you have any suggestion or sharing you are most welcome.

      1. ১০১৯৫৮১৩৬৪৬৮৪ আইডি সংশোধন এর জন্য অনলাইনে করেছি তার কি অবস্থা একটু জানাবেন??

      2. ১০১৯৫৮১৩৬৪৬৮৪ আইডি সংশোধন এর জন্য অনলাইনে করেছি তার কি অবস্থা একটু জানাবেন??

  2. ভোটার নাম্বার থেকে এনআইডি নাম্বার বের করার রাস্তা দিন।

    1. এসএমএস ফরমেটে ফরম নম্বরের স্থলে ভোটার নম্বর দিয়ে দেখুন না পেলে আপনার ভোটার নম্বরটি দিন আমি জানানোর চেষ্টা করবো।

  3. আমার আইডি কার্ডটির ফটো ক্লিয়ার নাই।তাই নতুন ছবি আপডেট করা জাবে কি?

    1. করা যাবে। তবে এজন্য প্রথমে অনলাইনে সংশোধনের জন্য আবেদন সাবমিট করুন অতপর আপনার সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে বায়োমেট্রিক যাচাই পূর্বক ছবি তুলে আসতে পারবেন। এজন্য অফিস খোলার পর সিডিউল মোতাবেক আবেদনটি সম্পন্ন করতে পারবেন।

      1. amar nid online copy tulte chassi.. kintoo upozila… vhul dissi bidai lock hoye gase…amar thikana tar information diye help korle…upokar hoto…amar nid number 2358559397

    1. নতুন নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করে রাখুন করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে অফিস খুললে সংশ্লিষ্ট অফিসে গিয়ে বায়োমেট্রিক দিয়ে নিবন্ধন সম্পন্ন করলে যাচাই-বাছাই শেষে আপনার কার্ড এর অনুমতি দেযার পর এনআইডি পাবেন।

      1. আমার এনআইডির কোনো অনলাইন কপিই নেই অনলাইনে। শুধু প্রোফাইল, বিস্তারিত প্রোফাইল দেখা যাচ্ছে। কোনো তথ্য সংশোধন করার জন্যও আবেদন করা হয় নি।
        আমার এন আইডি নং : 199312221000159

        1. একবার কার্ড মূদ্রণ/ডাউনলোড করলে এই অপশনে আর কার্ড ডাউনলোড করার জন্য পাওয়া যাবে না। সংশোধন বা ডুপ্লিকেট আবেদন করে তা অনুমোদিত হলে ডাউনলোড করার আপশন আসবে।

  4. আমার ফরম নাম্বারটি হারিয়ে গেছ, এখন আমি কিভাবে আইডি কার্ড পেতে পারি

    1. অফিস খুললে ঢাকাস্থ এনআইডি হেড অফিসে গিয়ে বায়োমেট্রিক চেক করে জানতে পারবেন।

  5. আমি 5 মাস আগে সংশোধনের জন্য আবেদন করেছি কিন্তু এখনও সংশোধন করেনি এজন্য কি করতে পারি আমার nid টা খুব দরকার

    1. আবেদন কোথায়/কোন অফিসে জমা দিয়েছিলেন? অনলাইনে একাউন্ট করে আবেদনের হাল অবস্থা দেখতে পাবেন।

  6. আইডি কার্ডের স্বাক্ষর কি পরিবর্তন করা যায়? যদি যায় তাহলে কিভাবে করবো!

    1. অনলাইনে সংশোধনের আবেদন করতে হবে অতপর সিডিউল মোতাবেক অফিস চালু হলে আপনার ভোটার সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে এটা সম্পন্ন করতে হবে।

    2. আমার এন.আই.ডি তে আমার এবং আমার মায়ের নামে ভুল ছিল। কয়েকদিন আগে আমি অনলাইনের মাধ্যমে সংশোধনের জন্য টাকা পেমেন্টসহ আবেদন করি। কিন্তু আবেদন করার পর আপনাদের ওয়েবসাইটে দেখাচ্ছে “আপনার আবেদনটি পেন্ডিং রয়েছে। কোনভাবেই এ লেখাটা সরছে না। আজকে মোবাইলে একটি মেসেজ আসলো। লিখা ছিল “Dear ABU AIYUB MUHAMMAD ARAFAT, for your card application with id NIDCA1036066,
      Add these documents:
      পিতা মাতা’র জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
      সন্তানদের/ভাই-বোনের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

      এমতাবস্থায় আমি কিভাবে উপরোক্ত তথ্যাদি যুক্ত করব?

      1. আপনি আপনার আবেদনের সাথে ডকুমেন্ট আপলোড করার একটা অপশন পাবেন। চাহিত ডকুমেন্টসমূহ স্ক্যান করে বা এর স্পষ্ট ছবি তুলে আপলোড করে দিন।

        1. আমার আবেদনের ক্রমিক নম্বরঃ NIDCA1083840
          NID:4183168832
          আপডেট জানতে চাই।

    3. আমার আম্মুর আইডি কার্ড ৩ বছর আগে সংশোধন জন্য দিয়েছি কিন্তু এখনো আপ্লিকেশন পেন্ডিং আছি। এখন আমি কি করতে পারি

  7. আমার ভোটার নম্বর জানা আছে কিন্তু স্লিপ নম্বর হারিয়ে গেছে, আমি কিভাবে ভোটার আইডি পেতে পারি?

    1. লেখাটার মধ্যে সমাধান দেয়া আছে। দয়া করে একটু সময় নিয়ে পড়লেই পাবেন।

  8. অামি গত ৫ মাস অাগে এন অাইডি কার্ড সংশোধনের জন্য দিয়েছিলাম কিন্তু অামি এখন পর্যন্ত পাইনি এবং কি ১০৫ এ কল দিয়ে ১ঘন্টা লাইনে থেকে যখন ১ নাম্বারএ অাসি তারা তখন কল কেটে দে অামি জানতে পারছি না অাজও এটা অামি পাব কি না,, কিছু জানাতে পারলে ভালো হত অামার এন অাইডিনাম্বার= 9160622891

    1. আপনার মাধ্যমিক পাশের সনদ না দেয়ায় তা চাওয়া হয়েছে এবং সেই ডকুমেন্ট এর জন্য আবেদনটি পেন্ডিং রয়েছে।

      1. আমি 28.12.2020 তারিখে NID Reissue, Regular Delivery’র জন্য ২৩০ টাকা ফি প্রদান এবং GD কপি আপলোড করে অনলাইনে আবেদন করেছি। সাবমিট করার পর “আপনার একটি এপ্লিকেশন পেন্ডিং রয়েছে” দেখাচ্ছে। উল্লেখ্য যে আমি আমার মোবাইলেও এখনও কোন মেসেজ পাইনি। দয়া করে এখন আমার করণীয় কি এবং কোন এপ্লিকেশনটি পেন্ডিং রয়েছে একটু জানাবেন প্লিজ।
        আমার ফরম নং – NIDCA2222438
        NID No. 19802611423289234
        Name: Mohammad Selim Ahmed
        Cell: 01912034569
        e-mail: selim.math@gmail.com

  9. আমার বাবার আইডি কার্ড টি গত ৩থেকে ৪ মাস হল সংশোধন করার জন্য দিসি , কিন্তু আজ অ পর্যন্ত আমি তার কোন আপডেট পাই নি। আমার খুব দরকার । সমস্যা কি যদি জানাতেন প্লিয।
    আইডি নাম্বার ১৯১৩৯৩১৯৫০

    1. জানিনা আপনি কোন দালালের নিকট দিয়েছেন কিনা। আপনার কোন আবেদন সিস্টেমে নাই। দয়া করে অনলাইন সিস্টেমে আবেদন দাখিল করে দিন।

      1. 1) I know some documents to be scanned and posted on https://services.nidw.gov.bd/login. Do I need them to be Attested or Not?
        2) I have got an NID Smart Card. My name’s minor mistake needs to be corrected. Can you please make the correction because of my Smart Card, and according to my PhD certificate copy?
        Thank you.

        1. সত্যায়িত জরুরী নয় এবং আবেদন চাইতে হতে এসএসসি অনুযায়ী

  10. your card application status is changed from KA to APPROVED!
    – EC, Bangladesh
    এর মানে কি?
    ডাউনলোড কপি সংশোধন হয়েছে। কিন্তু প্রোফাইল এ সংশোধন হয় নি এখনো।

  11. ID কার্ড এর নাম সংশোধন এর জন্য যে ২৩০/- ফি প্রদান করতে হয় সেটা কোন নাম্বারে পে করতে হবে?

  12. ভাই আমি অনলাইন থেকে আমার NID নম্বরটা পেয়েছি কিন্তু রেজিষ্ট্রেশন করতে গেলে রেজিষ্ট্রেশন হয়না । স্থানি নির্বাচন অফিসে গিয়েছিলাম অনলাইন কপির জন্য তারা বলল জানুয়ারি মাস ছারা নাকি পাবো না । কিন্তু আমার অনলাইন কপি খুব দরকার । এখন আমার করনিয় কি ।

  13. আমার এনআইডি নষ্ট হয়ে গেছে! রিইস্যুর জন্য টাকা জমা দিয়ে অনলাইনে আবেদন করছি আজকে! তারপর একটা পিডিএপ ফাইল ডাউনলোড করলাম যা একটি ফর্ম (NIDCA1049509).
    এখন আমি বুঝতেছিনা আমার রিইস্যু করা কার্ডটি পেতে হলে এই ফর্মটি কি করতে হবে অথবা কোথায় নিয়ে যেতে হবে??

    1. আপনি রেজিস্টার অপশনে গিয়ে রেজি: করে লগইন করেন তাহলে রিইস্যু অপশন পাবেন।

  14. জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করার কারণে আগের নাম্বার পাল্টে গিয়েছে।জন্ম নিবন্ধন নাম্বার চেঞ্জ করতে চাইলে কি কি ডকুমেন্টস দরকার হবে?

  15. আমি আমার আইডি কার্ডের ফ্রম।নাম্বারটি হারিয়ে ফেলেছি তো এখন কিভাবে আমার আইডি কার্ডের নামাবারটি পেতে পারি…..

    1. ঢাকার এনআইডি অফিসে বায়োমেট্রিক চেক করে জানতে পারবেন।

  16. আমার কার্ড 2403231927 জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন করেছি, ডকুমেন্ট হিসেবে,জন্ম নিবন্ধন,পাসপোর্ট দিয়েছি,কিন্তু আমাকে ম্যচেজ দিল ভাই,বোনের আইডি এবং জন্মতারিখ সহ ওয়ারিশ নামা জমার জন্য,কিন্তু আমার কোন ভাই বোন নেই,এখন কি করা যাবে,

  17. আমার বর্তমান ঠিকানার উপজেলা / থানা ভূল আসছে ।
    কিভাবে ঠিক করব ?

  18. আমার সন্তানদের শিক্ষাগত সকল সনদপত্রে আমার নাম “মোঃ হাফিযুল ইসলাম” আছে। কিন্তু আমার এনআইডি কার্ডএ আমার নাম আছে “মোঃ গোলাম হাফিযুল ইসলাম”। এখন আমার NID card এর নাম সংশোধন করতে কি কি করা লাগবে এবং কি কি ডকুমেন্ট লাগবে?? Please it’s argent.. let me know kindly.

  19. রকেটের মাধ্যমে টাকা জমা দেবার নিয়ম কি?
    নতুন ভোটারদের 10 সংখ্যার এনআইডি নম্বর এবং পুরাতন ভোটারদের 13 সংখ্যার এনআইডি নম্বর। এসএমএস ফরমেটটা দিলে খুব উপকৃত হতাম।

    1. 10 সংখ্যার এনআইডি অথবা ১৩ সংখ্যার আইডির পূর্বে ৪ সংখ্যার জন্মসাল বসিয়ে ১৭ করে নিতে হবে। রকেটে মার্চেন্ট লিস্ট হতে নির্বাচন কমিশনের লোগো সিলেক্ট করে ধাপে ধাপে এগোলেই হবে।

  20. আমি রকেটের মাধ্যমে টাকা পাঠাতে পারছি না। আমার দশ ডিজিটের স্মার্ট আইডি। রকেটে টাকা পাঠানোর সময় application type এ পাঁচটা অপশন আসে। 1. nid info correction 2. other info correction 3. both info correction 4. Duplicate Regular 5. Duplicate Urgent. আমার ক্ষেত্রে 1. nid info correction ও 2. other info correction দুইটাই প্রযোজ্য, তাহলে আমি চাপব 3 নাম্বার ডিজিট। ঠিক তো? সেখানে আমার ফি হবার কথা ৩৪৫ টাকা। এটাই আমার প্রথম আবেদন। কিন্তু আমি টাকা পাঠাতে পারছি না। Payment Validation Failed দেখায়। আমি আইডি নাম্বার ঠিক মতই দিয়েছি। আর ফি টা আমি রাতে প্রদানের চেষ্টা করছিলাম।
    আমার টাকাটা যাচ্ছে না কেন? আমি কি ফি নির্ধারণে ভুল করেছি? কিংবা অফিস টাইমে পাঠাতে হবে কি? ফি হিসাবের যে সাইটটা (https://services.nidw.gov.bd/fees/fee_calculate) আছে সেখানে উভয় ফি একসাথে হিসাব করা যায় না।
    উত্তর দিলে কৃতজ্ঞ থাকব।

  21. আমার NID CARD এ ঠিকানায় মৌজা ভুল হয়েছে,এখন আমি Online সেটা সংশোধন করলে কোন ধরনের কাগজ পত্র জমা দিতে হবে ?

  22. আমার NID কার্ড এর মধ্যে বয়স ভুল এখন আমি কি ভাবে আমার বয়স পরিবর্তন করতে পারবো বয়স পরিবর্তন করলে কি আমার সঠিক NID কার্ড আসবে না কি ডুবলিকেট NID এর জন্য অনলাইনে আবেদন করতে হবে

  23. আমার অ্যাকাউন্ট কি ভাবে ফিরে পাব? একজন Mobile number দিয়ে আমার অ্যাকাউন্ট তৈরি করেছে । এখন কিভাবে মোবাইল নাম্বার পরিবর্তন করে আমার অ্যাকাউন্ট তা ফিরে পাব ।

  24. আমার আবেদনের ক্রমিক নম্বরঃ NIDCA1083840
    NID:4183168832
    আপডেট জানতে চাই।

  25. আমার এন আইডি কপিতে আমার ছবিই নেই সাথে বাবার নামের বানান ভুল এবং স্টাটাস মাডনেস লেখা রয়েছ। নির্বাচন অফিস থেকে বলে তাড়া নাকি এরকম ভুল কোনোদিন দেখেননি। অনেক দিন যাবত ঘুরেও কোনো সুরাহা পাচ্ছিনা। অনুগ্রহ করে আমাকে সঠিক পরামর্শ দিন। আমি কোথাও কোনো চাকরিতে যোগ দিতে পারছিনা। আমার উপর রহম করুন

  26. amar nid sonshodon korar jonno disi feb18 2020… last akta sms assce 21.06.2020
    Application id status is changed from KA to INVESTIGATION_ REQUIR ED…

  27. অামার এক বড় ভাইয়ের চিকানা স্থানান্তর করতে হবে তবে অনলাইনের অাবেদন করতে হবে বলে জানতে পারছি কিন্তু অনলাইন কবে চালু হবে জানাবেন কি দয়াকরে ?

  28. আমি পিতার নাম সংশোধনের জন্যএপ্লাইকরছিলাম। কিন্তু তারা ভুল করে আমার যায়গায় অন্য তথ্য দিছে। এখন আমি কি অনলাইনে আবেদন ক্যান্সেল করতে পারবো।আমার আইডিঃঃ 240 506 6305

  29. ভাই নষ্ট হয়ে যাওয়ায় আবেদন করলে ফরমটি কি নির্বাচন অফিসে জমা দিতে হবে?

  30. আপনার একটি অ্যাপ্লিকেশান পেন্ডিং রয়েছে
    15 din holocaust either obostha
    NID 1921695118

  31. I have registered long time ago, but now I can’t login my account. Again I am going to register my account but the system says that your account is locked, please try again later. In that case what can I do?

  32. আপনার একটি অ্যাপ্লিকেশান পেন্ডিং রয়েছে এতা লিখা আসে

    NID: 4638233694

  33. Amr kache nid er only copy ache. Slip hariye jawar karone ami original copy ta collect korte parini. Ekhon ami kivabe original copy ti pete pari.

  34. NID: 5507406931
    amar ei correction application er update ki janaben please.
    1 month prai dekhacche ‘আপনার একটি অ্যাপ্লিকেশান পেন্ডিং রয়েছে’
    kono message aseni. ki kora lagbe.

  35. আমি দুই তিনমাস আগে অনলাইনে NID এর জন্য আবেদন করেছি কিন্তু এখনো পেন্ডিং দেখাচ্ছে। কী করতে হবে

  36. আমার এন.আই.ডি তে (নংঃ ৭৭৯৫২৩৪৯৫৯) আমার বাবা-মায়ের নামে ভুল আছে, এছাড়াও শিক্ষাগত যোগ্যতা, রক্তের গ্রুপ, মোবাইল নম্বর পরিবর্তন প্রয়োজন ছিল। বিগত ১১ অক্টোবর আমি অনলাইনের মাধ্যমে সংশোধনের জন্য টাকা পেমেন্টসহ আবেদন করি। কিন্তু আবেদন করার পর আপনাদের ওয়েবসাইটে দেখাচ্ছে “আপনার আবেদনটি পেন্ডিং রয়েছে”। কোনভাবেই এ লেখাটা সরছে না। আমি আমার শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, রক্তের গ্রুপের রিপোর্ট যুক্ত করি. আমি চাই আমার বাবা-মায়ের নাম আমার সার্টিফিকেটের মত পরিবর্তন করা হোক. কত দিন প্রয়োজন সংশোধন হতে বা অফিস থেকে কোন সংশোধনের তথ্য পেতে ?

  37. আসসালামুআলাইকুম।
    আমি ২০১৫ এর শেষের দিকে ভোটার হয়েছিলাম। কিন্তু দুঃখ জনক ঘটনা হলো, এখন পর্যন্ত ‘আইডি কার্ড’ কিংবা ‘স্মার্ট কার্ড’ কোনাটাই পেলাম। একটা দীর্ঘ সময় নানা হয়রানির শিকার হলাম। উপজেলা নির্বাচন কমিশন অফিসে গেলে তারাও সঠিক কোনো তথ্য দিতে পারে না। এদিকে এখন অনলাইনে চেষ্টা করেও দেখলাম নাই। তারপর, আপনাদের হেল্প লাইনের নাম্বারে কল করেও আপনাদেরকে পাই না, এমনও হয়েছে কাস্টমার রিপ্রেজেন্টেটিভ এর সাথে কথা বলার জন্য ১ ঘন্টা অপেক্ষা করিয়ে কল কেটে দিলো।

    দয়া করে, আমার ‘আইডি কার্ড’ বা ‘স্মার্ট কার্ড’ কি পাবো? কবে পাবো? বা কি সমস্যার কারণে পাচ্ছি না? তথ্য গুলো দিয়ে সাহায্য করবেন।

    আমার তথ্যঃ
    ১। ফরম নং- ৩৯২১২৫৫৭১
    ২।জন্ম- ০৫-০৫-১৯৯৯
    ৩।নাম- সালমান ফারসী
    ৪।পিতার নাম-খুরশীদ আলম
    ৫।মাতার নাম-সাহানারা বেগম
    ৬।জেলা-ফেনী, উপজেলা- সোনাগাজী।
    ৭।যোগাযোগঃ০১৩০১৬৮১৮০০

    ধন্যবাদ।

  38. আইডি কার্ডের ছবি চেঞ্জ করার জন্য অনলাইনে আবেদন করে অফিসে গেছিলাম,, কিন্তু তারা বলে অফিস থেকে করতে হবে , আমি কিভাবে ছবি চেঞ্জ করবো

  39. অনলাইনে সংশোধন আবেদন করলে কত দিনের মধ্যেই হবে??
    চট্টগ্রাম নির্বাচন অফিসে গেলে কি কাজ হবে। নাকি আবেদব করে যেতে হবে?

  40. আমি স্মার্ট কার্ড সংশোধনের পর প্লাস্টিক আইডির pdf পেয়েছি। সংশোধিত আইডির হার্ড কপি কোথা হতে পাবো?

  41. আমার বাবার আইডি কার্ড টি গত ১ মাস হলো নাম সংশোধনের জন্য আবেদন করেছি , কিন্তু আজ পর্যন্ত আমি তার কোন আপডেট পাই নি। আমার খুব দরকার । সমস্যা কি যদি জানাতেন প্লিজ।
    আইডি নাম্বার :8713072943

    1. জাতীয় পরিচয় পত্রে পিতার নাম ভূল আছে সেটা সংশোধনের জন্য কি কি কাগজ পত্রের প্রয়োজন হবে?
      আমার কাছে পাসপোর্ট আছে।পিতা মাতার জাতীয় পরিচয় পত্র আছে।

      1. এসএসসি সনদ (যদি থাকে), এছাড়া পিতা-মাতার এনআইডি হলেই হয়

  42. আমি বেশ কিছুদিন আগে আমার ভোটার আইডি সংশোধন এর জন্য অনলাইনে আবেদন করেছি,অনেক গুলো ডকুমেন্ট কপি ও সাবমিট করেছি কিন্তু এখনো কোন ম্যাসেজ না আসার কারনটা জানালে উপকৃত হবো।যদি আরোও কোন প্রমাণাদি লাগে আমি দিতে পারবো।
    আমার আইডি নং ৩৯১০৫৮১৩৬৪৬৮৪

    1. আইডিটা ভুল হয়েছে
      সঠিক আইডি নং
      1019581364684

  43. অনলাইনে রেজিস্ট্রেশন করার পর আমি আমার এলাকার নির্বাচন অফিসে বায়োমেট্রিক তথ্য সব কিছু জমা দিয়ে আসছি, তারা তারা বলছে ১০ থেকে ১২ দিন পর অনলাইন কপি ডাউনলোড করতে পারবো , ২০ দিনের বেশি হয়ে যাচ্ছে কিন্তু আমার প্রোফাইলে ঢোকার পর এই লেখাটা আসতেছে।। আপনার নিকটস্থ থানা নির্বাচন অফিসে যোগাযোগ করুন । আমার NID প্রয়োজন , হেল্প মি

      1. আমার ১ মাস এর ওপর হল ভাই এখনো হয় নাই

  44. আমি বেশ কিছুদিন আগে মায়ের নাম এবংৈবাহিক অবস্থা পরিবর্ত করার জন্য আবেদন করি। কিন্তু এখন ও আমার আবেদনটি pending দেখাচ্ছে। আমার মায়ের এন আই ডি পেন্ডিং ছিল সেটা আপলোড করেছি কিন্তু তবুও পেন্ডিং দেখাচ্ছে। আমার এন আই ডি নং 5518294789

    দয়া করে জানাবেন এখন আমার কি করার আছে

  45. আমার এই NID টা সংশোধনের জন্য সোনালী ব্যাংকে টাকা জমা দিলাম ৩৪৫৳
    কিন্তু অনলাইনে দেখাচ্ছে আপনার টাকা জমা হয় নি এইটা একটু দেখেন তো
    2805920564

  46. আমার একি উপজেলায় শহরথেকে গ্রামে ভোটার স্থানান্তর ও ঠিকানা পরিবর্তন করার জন্য উপজেলা নির্বাচন অফিসে ফরম জমা দিয়েছি। এখন অফিস থেকে বলছে, ভোটার কর্তনের পর অনলাইনে আবেদন করে অফিসে জমা দিতে। এখন কর্তনের আগেই আমি অনলাইনে আবেদন করে nid কার্ড ডাউনলোড করতে পারব কি?

    1. না আগে মাইগ্রেট হলে পরে ডুপ্লিকেট কপির জন্য আবেদন করতে হবে।

  47. আইডি কার্ড সংশোধন প্রক্রিয়া কি এখনও চালু আছে?
    যদি থাকে, তাহলে আমি আমার মায়ের নাম পরিবর্তন করতে চাই। বতমানে আমার সৎ মায়ের নাম দেয়া আছে আমার আইডি কার্ড এ। আসল মায়ের নাম দিতে চাই।
    Suraiya Begum > Tahmina Begum
    এটা সম্ভব? কি কি কাগজপত্র লাগতে পারে?
    infohomebd.com, দয়া করে জানালে খুবই উপকার হবে।

    1. জন্ম সনদ, এসএসসি সনদ, মা ও ভাইবোনদের এনআইডি কপি এবং ওয়ারিশ সনদ দিয়ে অনলাইনে আবেদন করতে পারেন।

  48. আমি অনলাইনে নাম সংশোধনের জন্যে আবেদন করি। গতকালকে আমার Application Accept করে, নাম সংশোধন করেছে। অনলাইন থেকে আমি নতুন কপি ডাউনলোড করেছি। পদ্ধতিটি অনেক ভালো এবং উপকারী। আমার একটা প্রশ্ন হল, এখন আমি নতুন NID এর Hardcopy কিভাবে পাবো? নাকি আমাকে যে Softcopy দিয়েছে সেটা প্রিন্ট করে ব্যবহার করব?

      1. এটা নির্ভর করে সংশোধনের প্রকৃতির উপর। সংশোধন জটিল না হলে এবং উপযুক্ত ডকুমেন্ট থাকলে ১-২ সপ্তাহের মধ্যে হয়ে যায়।

  49. আমি অনলাইনে ভোটার আবেদন করছিলাম এখন পর্যন্ত আমার ফোনে কোন মেসেজ আসে নাই এখন ঐ ফরম গুলো নির্বাচন অফিসে নিয়ে গেলেই হবে,না কি করতে হবে একটু বলবেন

  50. Use niche research to help you decide what the best title is for your very own videos. One for this best procedures for list building is by way of YouTube. Make your comments relevant into the video and genuine. Em Wolfie Wehrle

  51. magnificent points altogether, you simply gained a new reader. What may you suggest about your post that you just made a few days ago? Any positive?| Ealasaid Basilio Kanal

  52. I loved as much as you will receive carried out right here. The sketch is attractive, your authored material stylish. nonetheless, you command get bought an edginess over that you wish be delivering the following. unwell unquestionably come more formerly again since exactly the same nearly very often inside case you shield this increase.| Harrie Prent Eulalia

  53. Ami registration korte gele message disse: Apnar account ti lock kora hoyese. pore chesta korun.

  54. Calling it a safe bet is no joke, Being antifraud, minable and secure-trade focused makes it a really wonderfull choice when it comes to new cryptocurrencies Anni Benoit Raven

  55. Great blog! Is your theme custom made or did you download it from somewhere? A design like yours with a few simple tweeks would really make my blog shine. Please let me know where you got your design. Kudos Shela Bradley Lewendal

  56. Iusto harum officiis qui qui temporibus exercitationem. Magni pariatur earum porro qui. Eum modi asperiores unde amet vel nostrum perspiciatis. Misha Lee Mani

  57. Only wanna comment that you have a very nice site, I love the style and design it actually stands out. Florie Randal Thibault

  58. This post will help the internet viewers for creating new web site or even a blog from start to end.| Tamarah Horatius Casimir

  59. Hi there, just became aware of your blog through Google, and found that it is truly informative. I?m going to watch out for brussels. I will appreciate if you continue this in future. Many people will be benefited from your writing. Cheers! Vikki Nial Anniken

  60. Hi there, I found your site by the use of Google at the same time as searching for a related matter, your web site came up, it looks great. I have bookmarked it in my google bookmarks. Marylinda Ferrel Cristen

  61. Wonderful beat ! I wish to apprentice while you amend your web site, how could i subscribe for a blog website? The account aided me a acceptable deal. I had been tiny bit acquainted of this your broadcast provided bright clear idea Elvira Jasun Tadd

  62. Way cool! Some very valid points! I appreciate you penning this write-up and also the rest of the website is really good. Mil Patin Wing

  63. Wow! What an incredible transformation this is Varsha. And what is most commendable is your positive mental outlook, even more than the physical manifestation of your weight loss. Sibyl Farris Sola

  64. Enjoyed reading your post. Thanks for bringing it to my attention. I linked to it from my blog and hope my readers will find your take as interesting as I did. Aurelia Meredeth Pega

  65. Hello there! This post could not be written any better! Reading through this post reminds me of my previous room mate! He always kept chatting about this. I will forward this article to him. Fairly certain he will have a good read. Thank you for sharing! Elana Mel Hippel

  66. Awesome write-up. I am a regular visitor of your blog and appreciate you taking the time to maintain the excellent site. I will be a frequent visitor for a long time. Dale Ariel Epner

  67. Your method of describing all in this paragraph is actually fastidious, every one be capable of simply know it, Thanks a lot. Shandee Pinchas Kelbee

  68. Simply wanna remark on few general things, The website style is perfect, the written content is very great : D. Vonny Berkly Ramunni

  69. Hey there. I found your site by the use of Google whilst looking for a similar subject, your site came up. It looks good. I have bookmarked it in my google bookmarks to visit then. Natassia Axel Clim

  70. If you are going for best contents like I do, only visit this web page all the time since it presents quality contents, thanks Honey Godard Kassel

  71. আমি আমার এস এস সি এর সার্টিফিকেটদিয়ে আমার জন্মসাল সংশোধনের আবেদন করেছি। আমার এন আই ডি কি সংশোধিত হবে? সংশোধিত হতে কত সময় লাগে?

  72. The indicants include pores and skin infection, boils, rashes, buildup of abscess, eczema, impetigo, furuncle, etc. Kenna Penn Arly

  73. Hello there. I discovered your site by means of Google at the same time as searching for a comparable subject, your website came up. It seems good. I have bookmarked it in my google bookmarks to come back then. Genny Maddie Smalley

  74. I blog often and I truly appreciate your information. The article has truly peaked my interest. I am going to take a note of your blog and keep checking for new details about once per week. I subscribed to your Feed too. Nicky Nils Namara

    1. আমি ২০১৫ সালে নিবন্ধন করি। ভোটার তালিকায় আছি। আমি এখনো স্মার্ট কার্ড এবং নরমাল কার্ড কোনটাই পাই নাই।। রিইস্যু করলে কি নরমাল কার্ড পাব????

  75. I want to express my passion for your generosity in support of people that need help with this particular area of interest. Your real commitment to getting the solution across had been astonishingly important and have surely permitted men and women like me to reach their aims. Your personal invaluable help entails a great deal to me and far more to my fellow workers. Warm regards; from each one of us. Cristionna Marty Federica

  76. Hello i am kavin, its my first occasion to commenting anyplace, when i read this piece of writing i thought i could also create comment due to this sensible paragraph.| Betteanne Terrence Chantal

  77. Hello Sir আমি 20/01/2021 তারিখে NID সংশোধনের আবেদন করি। এখনও আবেদন পেন্ডিং দেখাচ্ছে। দয়া করে সংশোধন করে দিলে উপকৃত হবো। আমার NID number # 1495646778

  78. আমার রেগুলার এনআইডি কার্ড আছে। আমি এখনও স্মার্ট কার্ড পাইনি। আমি যদি এখন রেগুলার কার্ডে তথ্য পরিবর্তন করি। পরবর্তীতে কী আমার স্মার্ট কার্ডে তথ্য পরিবর্তন আসবে।

  79. Dear sir my name is mamoon ur rashid
    I want change my name..my id 3764903625.. Please change my name..

    1. আপনাকে সংশোধনের আবেদন করতে হবে। প্রক্রিয়া অনুযায়ী নিষ্পত্তি হবে।

    2. আমি গত ২০ জানুয়ারি ভোটার আইডির তথ্য সংশোধনের জন্য আবেদন করেছি, কিন্তু এখন পর্যন্ত কোনো আপডেট পেলাম না, সর্বোচ্চ কতদিন লাগতে পারে এটা সমাধান হতে ???

    3. আমি গত ২০ জানুয়ারি ভোটার আইডির তথ্য সংশোধনের জন্য আবেদন করেছি, কিন্তু এখন পর্যন্ত কোনো আপডেট পেলাম না, সর্বোচ্চ কতদিন লাগতে পারে এটা সমাধান হতে ???

  80. আমি এন আইডি অনলাইনে সংশোধন করেছি কিন্তু স্মার্ট কার্ড এ এখনো উক্ত ভুল রয়েছে। এখন আমি কি করব???

    1. স্মার্ট কার্ড পরে পাওয়া যাবে। আপাতত এটাই সব কাজে ব্যবহার করা যাবে

  81. আমি এন আইডি অনলাইনে সংশোধন করেছি কিন্তু স্মার্ট কার্ড এ এখনো উক্ত ভুল রয়েছে। উপজেলা তে কথা বললে বলে এটাই ব্যবহারকরতে হবে। এখন আমি কি করব???

    1. স্মার্ট কার্ড পরে পাওয়া যাবে। আপাতত এটাই সব কাজে ব্যবহার করা যাবে।

  82. Ami nid card songsodon krte divo.kintu amr ta to smart card.Ekn songsodon krle smart card asve?

  83. আমি ২০১৭ তে ভোটার হয়েছি কিন্তু এখনো smart card পেলাম না।
    কখন পেতে পারি?

  84. Ami 2016 te Voter hoyechi kintu card nei nai. akhon card nite hole ki korte hobe?

    1. আপনাকে নিবন্ধনের সময় প্রদত্ত প্রাপ্তি রশিদটি নিয়ে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যেতে হবে।

    2. আমার NID signature পরিবর্তন করতে হবে। পাসপোর্ট আছে। ফরম ফিলাপ করে কোথায় জমা দিতে হবে? স্থায়ী ঠিকানার পৌরসভায়? নাকি ঢাকা নির্বাচন অফিসে?

      1. আপনি যে এলাকায় ভোটার সেই এলাকার উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদন করতে হবে।

  85. Dear Recipient,

    I have an issue regarding the smart card i have received previously. In the card there was typo on my mother Bengali name. I have checked my info through registration, found all are okay online. like-
    তাহহমিনা আক্তার(smart nid)
    তাহমিনা আক্তার(online- this is correct)

    In that case what should i have to done to resolve the issue. If i am going for a re-issue, will i get the smart nid again or not? FYI, I would like to add my blood group in the nid.
    It would be great if you do suggest based on the above circumstances.
    Regards,
    Tariq

    1. আপনি সংশোধনের আবেদন করলে আপাতত আপনার তথ্য সংশোধন হবে এবং আপনি একটি পেপার লেমিনেটেড কার্ড পাবেন। স্মার্ট কার্ড পেতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

      1. অনলাইনে তো মায়ের নাম ঠিক আছে | শুধু স্মার্ট কার্ডে ভুল আসছে| আমার কথা হল এখন যদি আমি নতুন করে আমার রক্তের গ্রুপ সংযুক্ত করি তাহলে আমি সংশোধিত তথ্যসহ এন আই ডি পাব না?? আর আমি যেহেতু ইতিমধ্যে স্মার্ট কার্ড পেয়ে গেছি তাহলে রক্ত সংযোজনের সময় রেগুলার দিব না রেগুলার স্মার্ট কার্ড দিব? একটু জানালে উপকার হয়|
        ধন্যবাদ

  86. Dear Recipient,

    I have an issue regarding the smart card i have received previously. In the card there was typo in my mother Bengali name. I have checked my info through registration, found all are okay online. like-
    তাহহমিনা আক্তার(smart nid)
    তাহমিনা আক্তার(online- this is correct)

    In that case what should i have to done to resolve the issue. If i am going for a re-issue, will i get the smart nid again or not? FYI, I would like to add my blood group in the nid.
    It would be great if you do suggest based on the above circumstances.
    Regards,
    Tariq

    1. আপনি সংশোধনের আবেদন করলে আপাতত আপনার তথ্য সংশোধন হবে এবং আপনি একটি পেপার লেমিনেটেড কার্ড পাবেন। স্মার্ট কার্ড পেতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

  87. Awesome blog! Do you have any suggestions for aspiring writers?
    I’m hoping to start my own site soon but I’m a little lost on everything.
    Would you recommend starting with a free platform like WordPress or go for a paid option? There are so many options out there that I’m completely overwhelmed ..
    Any ideas? Many thanks! 0mniartist asmr

  88. আমার এন আই ডি কার্ড হারিয়ে যাওয়ায় অনলাইনে রিইস্যু করি এবং সেটা সফল হয়েছে। আমাকে আবেদন জমা কৃত অফিস থেকে কার্ডটি সংগ্রহ করতে বলা হয়েছে। কিন্তু আমি তো অনলাইনে আবেদন করেছিলাম, এখন কার্ডটি কোথা থেকে সংগ্রহ করবো?

    1. অনলাইন পোর্টালের ডাইনলোড অপশন হতেই করতে পারেবেন। না পারলে উপজেলা/থানা নির্বাচন অফিস হতে পাবেন। যেটি আগে হবে সেটিই কার্যকর।

  89. Attractive element of content. I just stumbled upon your blog
    and in accession capital to assert that I get in fact loved account your blog posts.
    Anyway I will be subscribing for your feeds or even I achievement you get admission to persistently fast.
    asmr 0mniartist

Comments are closed.