সাময়িক জাতীয় পরিচয়পত্র/Temporary NID Card

সাময়িক জাতীয় পরিচয়পত্র কি

নির্বাচন কমিশন বর্তমানে যে প্লাস্টিক লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র প্রদান করছে তা সাময়িক জাতীয় পরিচয়পত্র। এতে জাতীয় পরিচয়পত্রের পরিবর্তে লেখা থাকছে সাময়িক জাতীয় পরিচয়পত্র/Temporary National Identity Card.

সাময়িক জাতীয় পরিচয়পত্র কেন?

নতুন নিবন্ধিত, স্থানান্তরিত, হারানো বা সংশোধিত পরিচয়পত্র হিসেবে স্মার্ট এনআইডি কার্ড দিতে না পারায় আপাতত দেয়া হচ্ছে সাময়িক জাতীয় পরিচয়পত্র। সাময়িক জাতীয় পরিচয়পত্রের সাথে পূর্বে প্রদত্ত জাতীয় পরিচয়পত্রের হুবহু মিল রয়েছে।

সাময়িক জাতীয় পরিচয়পত্রের মেয়াদকাল

এনআইডি কার্ডে মেয়াদ উল্লেখ না থাকলেও পরিচয় নিবন্ধন আইনে এনআইডি কার্ডের মেয়াদ ১৫ বছর। মেয়াদ শেষ হলে নবায়ন করার বিধান রাখা আছে। যদিও এখন পর্যন্ত কোন কার্ডই ১৫ বছর পার হয়নি সে কারণে নবায়ন করার প্রয়োজন পড়েনি এখনো কারো। ইতোপূর্বে কোন কার্ডে মেয়াদ উল্লেখ না থাকলেও সাময়িক জাতীয় পরিচয়পত্রে মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ করা হচ্ছে। সাময়িক জাতীয় পরিচয়পত্রে মেয়াদ দেয়া হচ্ছে কার্ড ইস্যুর তারিখ হতে দুই বছর। মেয়াদ শেষ হওয়ার পূর্বেই নির্বাচন কমিশন সাময়িক জাতীয় পরিচয়পত্র বদলে স্মার্ট কার্ড প্রদান করবে বলে জানানো হচ্ছে।

সাময়িক জাতীয় পরিচয়পত্রের ব্যবহারযোগ্যতা

যে কোন সেবা প্রদান বা গ্রহণের ক্ষেত্রে ইতোপূর্বে প্রদত্ত কার্ডের ন্যায় এই সাময়িক জাতীয় পরিচয়পত্র ব্যবহার করা যাচ্ছে। ভালো করে না দেখলে সাময়িক জাতীয় পরিচয়পত্রের সাথে পূর্বে প্রদত্ত জাতীয় পরিচয়পত্রের পার্থক্য চোখে পড়ে না সহজে। এখন পর্যন্ত এই পরিচয়পত্র ব্যবহারে কারো কোন সমস্যার কথা শোনা যায়নি।

37 Replies to “সাময়িক জাতীয় পরিচয়পত্র/Temporary NID Card”

  1. আমার সাময়িক জাতীয় পরিচয়পত্রে মেয়াদ উত্তীর্ণের তারিখ দেয়া আছে ০৮/১০/২০২০ এখন মেয়াদ বাড়ানোর জন্য আমার করনীয় কী?

    1. আপনি অনলাইনে ডুপ্লিকেট কার্ড ইস্যুর জন্য আবেদন করলে নতুন যে কার্ডটি পাবেন তাতে কোন মেয়াদ উল্লেখ থাকবে না এবং এটি সাময়িক জাতীয় পরিচয়পত্র লেখা থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *