জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়মাবলী

নিয়ম জানা না থাকলে অনেকেরই হিমশিম খেতে হয় জাতীয় পরিচয়পত্র সংশোধন নিয়ে। জাতীয় পরিচয়পত্র সংশোধনের কার্যক্রম এখন অনলাইনে সম্পন্ন করার ব্যবস্থা করেছে এনআইডি কর্তৃপক্ষ। আবেদন জমা হতে শুরু করে কার্ড পাওয়া পর্যন্ত সবই করা যায় অনলাইন পোর্টাল এর মাধ্যমে।

অনলাইন সিস্টেমে এনআইডি সংশোধনের আবেদন করতে https://services.nidw.gov.bd/ সাইটের রেজিস্ট্রার অপশনে গিয়ে এনআইডি নম্বর, জন্ম তারিথ ও মোবাইল নম্বর দিয়ে প্রথমে রেজিস্ট্রার করতে হবে। অতপর লগইন অপশনে গিয়ে এনআইডি নম্বরকে ইউজার আইডি এবং রেজিস্ট্রার করার সময় প্রদত্ত জেনারেটেড পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। প্রোফাইল এডিট অপশন হতে প্রয়োজনীয় তথ্য এডিট করে চাহিত সংশোধনীর সাথে রিলেটেড ডকুমেন্টস সমূহ স্ক্যান/ছবি তুলে এ্যাটাস করতে হবে। আগে থেকে সংশোধনের আবেদন ফি জমা না দেয়া থাকলে https://services.nidw.gov.bd/fees লিংক হতে ফি এর পরিমাণ জেনে অথবা আবেদন সাবমিট করার প্রাক্কালে প্রদর্শিত ফি এর সমপরিমান ফি নির্ধারিত ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে পরিশোধ করতে হবে। ফি পরিশোধ করার পূর্বে আবেদন সাবমিট করলে আবেদনটি ড্রাফট অবস্থায় থেকে যাবে। এজন্য সাবমিটের পূর্বে অবশ্যই ফি জমা দিয়ে অতপর আবেদন সাবমিট করতে হবে। আবেদন সাবমিট করার পর এর একটি জেনারেটেড ফরমের কপিও ডাউনলোড করে নিতে পারেন। তবে অনলাইনে আবেদন করতে অসমর্থ হলে নিজ নিজ ভোটার এলাকা অর্থাৎ যেখানে ভোটার সেখানকার উপজেলা/থানা নির্বাচন অফিসে নির্ধারিত আবেদন ফরম পূরণ করে প্রযোজ্য সরকারী ফি জমা দিয়ে সংশোধনের প্রমানপত্র হিসেবে উপযুক্ত ডকুমেন্টসহ (যেমন: এসএসসি/সমমানের সনদ বা অন্য ডকুমেন্ট যা সংশোধনের সাথে প্রযোজ্য) জমা দিতে হয়।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা যদি এসএসসি বা তার উপর হয় এবং সংশোধনের বিষয় যদি হয় সেই সম্পর্কিত তাহলে অবশ্যই এসএসসি সনদ প্রয়োজন হয়। তবে কোন আবেদনকারী যদি এসএসসি পাশ না হয় তাহলে জন্ম সনদ, পাসপোর্ট বা অন্য কোন উপযুক্ত ডকুমেন্টসহ আবেদন জমা দেয়া যায়। তবে যে কারণে সংশোধন চাওয়া হচ্ছে তার উপযুক্ত কারণ থাকতে হবে অবশ্যই।

সংশোধনের যৌক্তিকতা প্রমান না করতে পারলে সারবত্তাহীন আবেদন গ্রহনযোগ্য মর্মে বিবেচিত হয় না এনআইডি কর্তৃপক্ষের নিকট। এজন্য এমন সব আবেদন বাতিল বা নামঞ্জুর হয়ে থাকে কর্তৃপক্ষের নিকট।

49 Replies to “জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়মাবলী”

  1. আমি নিজেই অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন করেছি। কিন্তু ডকুমেন্ট আপলোড এর সময় ভুল হইছিল এবং আমার কোনো সার্টিফিকেট নাই। তাই আমি এখন এই আবেদনটি বাতিল করতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *