এনআইডিতে স্থায়ী ঠিকানা সংশোধন

বাংলাদেশ নির্বাচন কমিশনের লোগো - Bangladesh Election Commission Logo Png, Transparent Png - 1024x1024(#436849) - PngFindএনআইডি ডাটাবেজে স্থায়ী ঠিকানার তথ্য এনআইডি কার্ডে দেয়া থাকে না। এজন্য আগে জানা প্রয়োজন যে প্রদত্ত স্থায়ী ঠিকানা কিভাবে রয়েছে এবং তা সঠিক রয়েছে কিনা। কারণ ২০০৭-২০০৮ সালের দিকে ঢাকা মহানগরীতে ভোটার হয়েছেন তাদের অনেকেরই স্থায়ী আর বর্তমান ঠিকানা একই হয়ে আছে। যারা এনআইডি সিস্টেমে নিবন্ধন করেছেন অথবা স্মার্ট কার্ড মূদ্রণ না হওয়ায় অথবা অন্য কোন মাধ্যমে জেনেছেন বা দেখেছেন যে, তাদের এনআইডিতে প্রদত্ত/বিদ্যমান স্থায়ী ঠিকানার তথ্যে ভুল রয়েছে।

আগে স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন অনলাইনে সাবমিট করা যেত না, শুধু সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিস এবং ঢাকার এনআইডি হেড কোয়ার্টারে করার সুযোগ ছিল। এখন এটি সরাসরি উপজেলা/থানা নির্বাচন অফিসে দাখিল করা ছাড়াও আবেদনকারী নিজেই অনলাইনে সাবমিট করতে পারেন। এক্ষেত্রে বোধ টাইপ কারেকশন অপশন এর আবেদন ফি জমা দিতে হব; অতপর স্থায়ী ঠিকানার তথ্য সমূহ এডিট করতে হবে। আবেদনের সমর্থনে প্রমানক ডকুমেন্টসমূহ সংযুক্ত করে স্থায়ী ঠিকানার সংশোধনের আবেদন সাবমিট করতে হবে।

এক্ষেত্রে খেয়াল রাখার প্রয়োজন হবে স্থায়ী ঠিকানার যে তথ্যটি সংশোধন চাওয়া হচ্ছে তা অন্য ফিল্ড সমূহের সাথে সাংঘর্ষিক হয়ে যাচ্ছে কিনা? উদাহরণ হিসেবে বলা যায় কেউ জেলার নাম সংশোধন চেয়েছেন কিন্তু অন্য তথ্যসমূহ চাহিত ঠিকানার সাথে অমিল হয়ে যাচ্ছে। স্থায়ী ঠিকানার সংশোধন খুবই স্পর্শকাতর। এজন্য স্থায়ী ঠিকানার আমুল পরিবর্তন হয়ে গেলে তা চাহিত সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসারের মতামত বা তদন্ত প্রতিবেদন এর উপর ভিত্তি করে এর অনুমোদন দেয়া হয়ে থাকে।

তবে এখানে একটি বিষয় ষ্পষ্ট যে, স্থায়ী ঠিকানার ভোটার না হলে কার্ডের গায়ে সেই ঠিকানাটি মূদ্রণ হয় না। এজন্য স্থায়ী ঠিকানা সংশোধন এর আবেদন অনুমোদন হলে তার জন্য কার্ড পুন:মূদ্রণের প্রয়োজন হবে না।

44 Replies to “এনআইডিতে স্থায়ী ঠিকানা সংশোধন”

  1. আমার এন আইডি কার্ড এর বর্তমান ও স্থায়ী ঠিকানার। জেলা/বিভাগ/উপজেলা / মনে নেয়। ঠিকানা গুলো কিভাবে জানতে পারবো।m

Leave a Reply

Your email address will not be published.