এখন NID নম্বর পাবেন স্বয়ংক্রিয়ভাবে

বাংলাদেশ নির্বাচন কমিশনের লোগো - Bangladesh Election Commission Logo Png,  Transparent Png - 1024x1024(#436849) - PngFindভূমিকা

নির্বাচন কমিশন NID সিস্টেমে একটি স্মার্ট পদ্ধতি যুক্ত করেছে। এতে করে যারা নতুন ভোটার হবেন বা এনআইডির জন্য  নিবন্ধনের সময় তাদের প্রদত্ত মোবাইল নম্বরে একটি স্বয়ংক্রিয় ক্ষুদে বার্তার মাধ্যমে এনআইডি নম্বর পেয়ে যাবেন। এজন্য আর নির্বাচন অফিসে যোগাযোগ করতে বা অপেক্ষা করতে হবে না  জাতীয় পরিচয়পত্র হাতে পাওয়ার। এমনকি এনআইডি নম্বরের জন্য নির্বাচন কমিশনের কল সেন্টার বা হটলাইন নম্বর ১০৫ নম্বরে মেসেজ সেন্ড করে অপেক্ষা করতে হবে না। এতদিন এটি জানতে নিবন্ধিতদের কল সেন্টার বা অফিসে যোগাযোগ করতে হতো। সনাতন পদ্ধতিতে এনআইডি নম্বর পাওয়ার সিস্টেম ছিল অনেক ঝামেলার একটি বিষয়। এই সিস্টেম চালুর ফলে নিবন্ধিত ব্যক্তিদের বায়োমেট্রিক যাচাই সম্পন্ন হওয়ার পর যদি তিনি ডুপ্লিকেট এন্ট্রি না করে থাকেন তাহলে তার প্রদত্ত মোবাইল নম্বরে একটি স্বয়ংক্রিয় মেসেজ বা ক্ষুদে বার্তা চলে যাবে।

পদ্ধতি

এনআইডি সিস্টেম হতে একটি টেক্সট মেসেজে তাকে স্বাগত জানিয়ে তার নামসহ এনআইডি নম্বরটি প্রেরণ করা হবে। এছাড়া তার এনআইডি কার্ডটি ডাউনলোড করার জন্য অনুরোধ করে একটি লিংক প্রেরণ করা হবে। এনআইডি অনলাইন পোর্টালের ঐ লিংকে ক্লিক করেই আবেদনকারী এনআইডি পোর্টালের ইউজার রেজিস্ট্রেশন অপশনে চলে যেতে পারবেন। অতপর উক্ত এনআইডি নম্বর ও তার জন্ম তারিখ ও অথেনটিকেশনের জন্য প্রয়োজনীয় কয়েকটি তথ্য (স্থায়ী ও বর্তমান ঠিকানা সংক্রান্ত) প্রদান করে নিবন্ধন করতে পারবেন।

নিবন্ধনের পর এনআইডি পোর্টালে লগইন করে তিনি তার এনআইডি কার্ডটি ডাউনলোড করতে পারবেন অথবা নির্বাচন কমিশন হতে প্রিন্ট কপি নিতে পারবেন । তবে ডাউনলোড বা প্রিন্ট যেটাই করেন তা একবারই করা যাবে এবং প্রথম যেটি করেন সেটির পর অন্য অপশন ডিজ্যাবল হয়ে যাবে। যদি কেউ তার ইউজার হতে ডাউনলোড করেন তবে তার পিডিএফ কপিটি প্রিন্ট করার জন্য সেভ করতে পারবেন। সেভ করা পিডিএফ কপিটি হতে প্রয়োজনে পরবর্তীতে পুনঃ প্রিন্ট করতে পারবেন।

শেষকথা

তবে অফিস হতে প্রিন্ট করালে তা তার কোন পিডিএফ কপি হবে না। এক্ষেত্রে পরবর্তীতে ডুপ্লিকেট কপির জন্য সরকারী ফি দিয়ে আবেদন করার প্রয়োজন হবে। এনআইডি সিস্টেম সবসময়ই আপডেট হয়ে সময়ের সাথে এগিয়ে যাচ্ছে। এই ব্যবস্থা চালুর ফলে এনআইডি নিবন্ধন সিস্টেম এখন  আরো ব্যবহার বান্ধব ও ঝামেলাহীন।

535 Replies to “এখন NID নম্বর পাবেন স্বয়ংক্রিয়ভাবে”

  1. অনলাইনে স্ক্ষার চেনচ করতে পারি তা চালু করেন

    1. online sob kaj kora jay. jeno amon sistem koren… sorasori gele onek ghuray and Oneker kas theke takao ney but kisu bolar thake na…. amon sistem koren jeno karo hate jete na hoy sudhu photo ar kisu kaj ase agulo sara jeno karo kase jete na hoy sei bebostha korle amra upokarito hotam

    2. Nid to Onk age korte dici. but ato digital howar poro ato somy lagtace. Akhon ar ki somadan ache jate Manush 1 week moddhy card Jeno hate pay.

    3. আমি একটু আগে নতুন nid এর জন্য আবেদন সাবমিট করছি।।।তারা ডুকোমেন্ট ২ টা পেজ দিছে মেমবার আর পিতামাতা সাক্ষর এর জন্য।
      আর nid পেতে কই দিন লাগবে

    4. আমি ২০১৭ সালে ভোটার রেজিষ্ট্রেশন করেছি কিন্তু আমি এখনো NID কাড পাইনি এবং অনলাইনে ও আসেনি এখন করণীয় কি

Leave a Reply

Your email address will not be published.