স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ

যেসব এলাকায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ হওয়া সত্ত্বেও কোন কারণে আপনার কার্ডটি সংগ্রহ করতে পারেননি। এক্ষেত্রে আপনি আপনার বিদ্যমান পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি সাথে নিয়ে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার দপ্তর হতে অবিতরনকৃত কার্ড হতে খুজে নেয়ার সুযোগ রয়েছে।

অবিতরণকৃত স্মার্ট কার্ড পাওয়ার প্রক্রিয়া

স্মার্ট এনআইডি কার্ড গ্রহণ করার পূর্বশর্ত হিসেবে আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করতে হবে। সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিস হতে আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করা যাবে। তবে যদি কোন কারণে সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করা না যায় বা কোন কারণে তারা না নিতো পারেন, তবে, এনআইডি হেড কোয়ার্টার হতেও আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান কর সম্ভব। এক্ষেত্রে বিদ্যমান এনআইডি কার্ডের একটি ফটোকপি সাথে নিয়ে এনআইডি হেড কোয়ার্টারে যেতে পারেন। আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করে এনআইডি কার্ডের একটি ফটোকপিতে (বক্স ও কম্পার্টমেন্ট নম্বরসহ) তা লিখিয়ে নিয়ে এনআইডি অনুবিভাগ হতে সিল ও স্বাক্ষর করে নিতে হবে। এর পর আপনার পুরাতন মূল এনআইডি কার্ডটিসহ আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করার প্রমানক কার্ডের ফটোকপিতেএনআইডি অনুবিভাগ হতে লিখিত এবং সিল ও স্বাক্ষরকৃত কাগজটি উপজেলা/থানা নির্বাচন অফিসে জমা দিলে আপনাকে প্রদান করা হবে কাঙ্খিত স্মার্ট কার্ড। তবে নিজে না যেতে পারলে কাউকে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে অথরাইজেশন লেটারসহ পাঠাতে পারবেন। তবে সেক্ষেত্রে মূল এনআইডি কার্ডটিসহ আইরিশ ও ১০ আঙ্গুলের ছাপ প্রদান করার প্রমানক কার্ডের ফটোকপিতে এনআইডি অনুবিভাগ হতে লিখিত এবং সিল ও স্বাক্ষরকৃত কাগজটি দিয়ে পাঠাতে হবে।

শেষ কথা

তবে এক্ষেত্রে আপনাকে অপেক্ষা করতে হবে ঐ এলাকার বিতরণ শেষ হওয়া পর্যন্ত। আপনি যদি বিদ্যমান কার্ডটি জমা না দিতে পারেন তাহলে আপনাকে কার্ড হারানোর ফি জমাদান সাপেক্ষে উত্তোলন করতে হবে স্মার্ট কার্ডটি। আপনি কার্ড না হারিয়ে থাকলেও যদি পুরাতন মূল জাতীয় পরিচয়পত্রটি জমা না দেন বা জমা দিতে ব্যর্থ হন তাহলেও একই পদ্ধতিতে ফি প্রদান সাপেক্ষে উত্তোলন করতে হবে আপনার স্মার্ট কার্ড। এক্ষেত্রে জরুরী জাতীয় পরিচয়পত্র উত্তোলন ফি হিসেবে ৩৪৫ টাকা মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে বা চালানের মাধ্যমে জমা দিয়ে রশিদ জমা দিতে হবে।