স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংশোধন পদ্ধতি

অনেকেরই ধারনা স্মার্ট জাতীয় পরিচয়পত্র কোন ভুল থাকে তাহলে আর সংশোধন করা যায় না। কিন্ত বিষয়টি তা নয়। সাধারণ কাগুজে লেমিনেটেড এনআইডি কার্ডের মতই সংশোধন করা যায় স্মার্ট এনআইডি কার্ড।

সংশোধন পদ্ধতি

স্মার্ট কার্ড সংশোধন করতে আপনাকে পালন করতে হবে সকল প্রক্রিয়া। যা করতে হয় সাধারণ এনআইডি সংশোধনের সময়। অর্থাৎ প্রথমেই আপনাকে সংশোধনের জন্য ফরম পূরণ করে প্রযোজ্য সরকারী ফি ও প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে আবেদন জমা করতে হবে।

এনআইডি কর্তৃপক্ষ উপযুক্ত কারণ ছাড়া অনুমোদন করেন না কোন প্রকার সংশোধন এর আবেদন। শুধু দালিলিক প্রমানই যথেষ্ঠ নয়, ক্ষেত্র বিশেষ প্রয়োজন হয় সরেজমিন তদন্ত প্রতিবেদন। উপজেলা বা থানা নির্বাচন কমিশন অফিস হতে সরেজমিন তদন্ত করে প্রতিবেদন দেয়ার পর কর্তৃপক্ষ আমলে নেন নাম পরিবর্তনের মত জটিল বিষয়।

এনআইডি ডাটাবেইজে যাদের শিক্ষাহত যোগ্যতা দেয়া আছে এসএসসি বা তদুর্দ্ধ তাদের এসএসসি সনদের সাথে সর্ম্পকিত তথ্য সংশোধনে আবশ্যিকভাবে প্রয়োজন হবে এসএসসি সনদ। বাবা-মার নাম সংশোধনের জন্য প্রয়োজন হবে বাবা-মার এনআইডি কপি। এছাড়া অন্য কোন তথ্য সংশোধন করতে প্রয়োজন হবে সেই সংশ্লিষ্ট ডকুমেন্ট। স্বামী/স্ত্রীর নাম সংশোধনে স্বামী/স্ত্রীর এনআইডি কপির পাশাপাশি প্রযোজ্য ক্ষেত্রে নিকাহ নামা বা তালাক নামা প্রয়োজন হতে পারে।

জ্ঞাতব্য বিষয়

তবে বিষয়টি হলো এই মুহুর্তে সংশোধিত কার্ডটি পাওয়া যাবে পেপার লেমিনেটেড ফরমেটে। যার মেয়াদ থাকবে দুই বছর। তবে যে ভুলটি ছিল তা আর থাকবে না মুল ডাটাবেইজ এ। সব কাজ চলবে এই কার্ডটি দিয়ে। এখন স্মার্ট কার্ড না দিলেও আগামী বছর খানেকের মধ্যে এই পেপার লেমিনেটেড কার্ডটি পাল্টে নেয়া যাবে স্মার্ট এনআইডি কার্ড। তবে সংশোধনের যদি উপযুক্ত কারণ থাকে বা যৌক্তিক হয় তাহলে কিছুটা সময় লাগলেও তা অনুমোদন করে থাকে এনআইডি কর্তৃপক্ষ। এনআইডি কার্ডের জন্ম তারিখ এবং নাম পরিবর্তন বিষয়টি দেখা হয় খুবই জটিল হিসেবে এবং চাহিত নাম বা জন্ম তারিখ সঠিক মর্মে প্রমান না করা গেলে সংশোধন হয় না কোনভাবেই।

12 Replies to “স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংশোধন পদ্ধতি”

  1. আমি গত সেপ্টেম্বরে সংশোধন করেছি এবং আমার কাছে সংশোধিত লেমিনেটেড কপিও আছে, এখন আমি স্মার্ট কার্ড পাবো কবে? এবং তা কোথা থেকে সংগ্রহ করবো?

    1. সংশোধনের পর আপাতত স্মার্ট কার্ড দেয়া হচ্ছে না। এজন্য আপনাকে আরো কিছু দিন অপেক্ষা করতে হবে। আপাতত যে লেমিনেটেড কার্ডটি পেয়েছে এটাই সকল কাজে ব্যবহার করতে পারবেন।

  2. Its such as you read my mind! You seem to grasp so much approximately this, like you wrote the guide in it or something.
    I believe that you could do with some p.c. to force the message home a little bit, however other than that, that is wonderful blog.
    A great read. I will certainly be back. asmr 0mniartist

  3. Hey there just wanted to give you a quick heads up. The text in your post seem to be running
    off the screen in Ie. I’m not sure if this is a formatting issue or
    something to do with web browser compatibility but I figured I’d post
    to let you know. The layout look great though! Hope you get the issue fixed soon. Many thanks asmr 0mniartist

  4. What’s up friends, nice article and pleasant arguments commented at this place, I am actually enjoying by these.
    0mniartist asmr

Comments are closed.