জাতীয় পরিচয়পত্রের ঠিকানা পরিবর্তন

স্থায়ী অথবা অস্থায়ী যে ঠিকানায় ভোটার সেই ঠিকানা মূদ্রিত হয় জাতীয় পরিচয়পত্রে। এই ঠিকানা পরিবর্তন করতে চাইলে অনলাইনে আবেদন করার সিস্টেম এখনও চালু হয়নি। তাই এজন্য নির্বাচন কমিশনের ভোটার তালিকা বিধিমালার আওতায় ১৩ নং ফরম পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস সংযুক্ত করে মাইগ্রেশন/স্থানান্তরের জন্য আবেদন করতে হয়। এটি করতে হয় যে এলাকায় যেতে ইচ্ছুক সেই এলাকার উপজেলা/থানা নির্বাচন অফিসে।

পরিচয়পত্রের ঠিকানা পরিবর্তন করার প্রয়োজনীয়তা

আবাসস্থল পরিবর্তনজনিত কারণে অনেক সময় প্রয়োজন হতে পারে জাতীয় পরিচয়পত্রের ঠিকানা পরিবর্তনের। অনেক ক্ষেত্রে স্থানীয় বিভিন্ন সেবা প্রাপ্তিতে বিড়ম্বনার শিকার হতে হয় এ কারণে পরিবর্তিত ঠিকানার জাতীয় পরিচয়পত্র প্রয়োজন হতে পারে।

ঠিকানা পরিবর্তন করার আবেদন পদ্ধতি

আপনাকে বর্তমান আবাসিক এলাকার সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে ভোটার স্থানান্তর ফরম-১৩ পূরণ করে ভোটার ঠিকানা পরিবর্তনের আবেদন করতে হবে। ঠিকানা পরিবর্তনের জন্য আবেদনের সাথে জমা দিতে হবে আপনার বিদ্যমান জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, আবাসিক কোন একটি ইউটিলিটি বিলের (পানি/বিদ্যুৎ/গ্যাস/টেলিফোন) কপি, পৌরকর/হোল্ডিং ট্যাক্স/চৌকিদারী ট্যাক্স পরিশোধের কপি, প্রথম শ্রেনীর কর্মকর্তা/স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন/পৌরসভার কাউন্সিলর বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের প্রত্যয়নপত্র।

কতদিন লাগে ঠিকানা পরিবর্তনের জন্য

ঠিকানা পরিবর্তনের আবেদন আবেদন সঠিক থাকলে তা জমা দেয়ার পরবর্তী মাস খানেকের মধ্যে ডাটাবেইজে আপনার ঠিকানা পরিবর্তন হয়ে যাবে। প্রাথমিকভাবে ঠিকানা পরির্বনের জন্য কোন ফি প্রদান করতে হবে না।

পরিবর্তিত ঠিকানার আইডি কার্ড পেতে করনীয়

বিদ্যমান কার্ড প্রতিস্থাপন করে পরিবর্বিত ঠিকানার এনআইডি পেতে এনআইডি অনলাইন পোর্টালে রেজিষ্ট্রেশন করে এনআইডি কার্ড রি-ইস্যু’র আবেদন করলে অথবা অনলাইনে আবেদন করতে না পালে বা সমস্যা হলে সরাসরি সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে জাতীয় পরিচয়পত্র প্রতিস্থাপনের জন্য ফরম-৬ (হারানো/নষ্ট হওয়ার কারণে জাতীয় পরিচয়পত্র প্রতিস্থাপন ফরম) পূরণ করে আবেদন করা যাবে। এক্ষেত্রে বিদ্যমান কার্ড হস্তান্তর করে সরকারী ফি প্রদান করে আবেদন জমা দিতে হবে।

কোথায় আবেদন করতে হয় পরিবর্তিত ঠিকানার আইডি কার্ড পেতে

পরিবর্বিত ঠিকানার এনআইডি পেতে এনআইডি অনলাইন পোর্টালে রেজিষ্ট্রেশন করে এনআইডি কার্ড রি-ইস্যু’র আবেদন করলে অথবা অনলাইনে আবেদন করতে না পালে বা সমস্যা হলে সরাসরি সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে জাতীয় পরিচয়পত্র প্রতিস্থাপনের জন্য ফরম-৬ (হারানো/নষ্ট হওয়ার কারণে জাতীয় পরিচয়পত্র প্রতিস্থাপন ফরম) পূরণ করে আবেদন করা যায় সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে।

কার্ড রিপ্লেসমেন্ট পেতে প্রয়োজনীয় সময়

স্থানীয় নির্বাচন অফিসে সাধারণ ক্যাটাগরীর আবেদন করলে ৩০ কার্য দিবসের মধ্যে কার্ড পাওয়া যায়। তবে জরুরী প্রয়োজন হলে জরুরী ফি প্রদান করে আবেদন জমা দিলে সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিস হতে সর্বোচ্চ ৭ দিনের মধ্যে মিলবে পরিবর্তিত ঠিকানার এনআইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র।