ভোটার এলাকা পরিবর্তন বা ভোটার স্থানান্তর করার পদ্ধতি

ভোটার নিবন্ধনের সময়কার আসাবস্থল পরিবর্তন হয়ে অন্য এলাকায় চলে গেলে ভোট দিতে, নির্বাচনে প্রার্থী হতে অথবা স্থানীয় কোন সেবা গ্রহণে প্রয়োজন হবে ভোটার এলাকা বা ভোটার তালিকার ঠিকানা পরিবর্তনের। এক্ষেত্রে বর্তমানে বসবাসকৃত এলাকার উপজেলা/থানা নির্বাচন অফিসে ভোটার স্থানান্তর ফরম-১৩ পূরণ করে আবেদন করতে হবে।

ভোটার এলাকা পরিবর্তন বা ভোটার স্থানান্তরের জন্য কোন ফি প্রদান করতে হবে না। ভোটার এলাকা পরির্তন বা ভোটার স্থানান্তরের জন্য আবেদনের সাথে জমা দিতে হবে বিদ্যমান জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, বাসার কোন একটি ইউটিলিটি বিলের (পানি/বিদ্যুৎ/গ্যাস/টেলিফোন) কপি, পৌরকর/হোল্ডিং ট্যাক্স/চৌকিদারী কর পরিশোধের কপি, প্রথম শ্রেনীর কর্মকর্তা/স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন/পৌরসভার কাউন্সিলর/চেয়ারম্যানের প্রত্যয়নপত্র। আবেদন সঠিক থাকলে জমা দেয়ার পরবর্তী এক মাসের মধ্যে হয়ে যাবে ভোটার স্খানান্তর। পরবর্তীতে কোন নির্বাচন হলে নতুন ভোটার তালিকায় মূদ্রিত হবে নাম।

আপনি ভোটার নিবন্ধনের সময় যে ঠিকানায় ছিলেন এখন কর্মক্ষেত্র বা আসাবস্থল পরিবর্তন হয়ে অন্য এলাকায় চলে গেলে ভোট দিতে, নির্বাচনে প্রার্থী হতে অথবা স্থানীয় কোন সেবা গ্রহণে প্রয়োজন হবে ভোটার এলাকা পরিবর্তন বা ভোটার তালিকার ঠিকানা পরিবর্তনের। এক্ষেত্রে বর্তমানে যে এলাকায় বর্তমানে বসবাস করছেন সে এলাকার উপজেলা/থানা নির্বাচন অফিসে ভোটার স্থানান্তর ফরম-১৩ পূরণ করে আবেদন করতে হবে।

ভোটার এলাকা পরিবর্তন বা ভোটার স্থানান্তরের জন্য কোন ফি প্রদান করা লাগে কি?

ভোটার এলাকা পরিবর্তন বা ভোটার স্থানান্তরের জন্য আপনাকে কোন ফি প্রদান করতে হবে না। তবে ভোটার স্থানান্তর সম্পন্ন হওয়ার পর বিদ্যমান কার্ড প্রতিস্থাপন করে নতুন ঠিকানা সম্বলিত কার্ড পেতে হলে ফি প্রদান করতে হয়।

প্রয়োজনীয় কাগজপত্র:

ভোটার এলাকা পরির্তন বা ভোটার স্থানান্তরের জন্য আবেদনের সাথে জমা দিতে হবে বিদ্যমান জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, বাসার কোন একটি ইউটিলিটি বিলের (পানি/বিদ্যুৎ/গ্যাস/টেলিফোন) কপি, পৌরকর/হোল্ডিং ট্যাক্স/চৌকিদারী কর পরিশোধের কপি, প্রথম শ্রেনীর কর্মকর্তা/স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন/পৌরসভার কাউন্সিলর/চেয়ারম্যানের প্রত্যয়নপত্র।

আবেদন সঠিক থাকলে জমা দেয়ার পরবর্তী এক মাসের মধ্যে হয়ে যাবে আপনার ভোটার স্খানান্তর এবং পরবর্তীতে কোন নির্বাচন হলে নতুন ভোটার তালিকায় মূদ্রিত হবে আপনার নাম।

স্থানান্তর হলে কার্ড রিপ্লেসমেন্ট প্রয়োজন হয় কিনা

স্থানান্তর হলে কার্ড রিপ্লেসমেন্ট প্রয়োজন নেই, কারণ এনআইডি কার্ড কোন আঞ্চলিক কার্ড না এটা জাতীয়ভাবে দেশের সর্বত্র ব্যবহারযোগ্য। তবে বিদ্যমান কার্ড প্রতিস্থাপন করে নতুন ঠিকানা সম্বলিত কার্ড পেতে হলে, কার্ড প্রতিস্থাপনের জন্য ফরম পূরণ করে প্রযোজ্য ফিসহ বিদ্যমান কার্ড সংযুক্ত করে আবেদন জমা দিলে নতুন ঠিকানা লিখিত কার্ড পাওয়া যায়।

One Reply to “ভোটার এলাকা পরিবর্তন বা ভোটার স্থানান্তর করার পদ্ধতি”

Comments are closed.