ভবিষ্যতে সকল স্থানীয় সরকার নির্বাচন ইভিএম এ করার পরিকল্পনা নির্বাচন কমিশনের

ট্রেডিশনাল পদ্ধতি হতে নির্বাচন ব্যবস্থাপনাকে প্রযুক্তির সাথে সমন্বয় করতে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছেন আগামীতে সকল স্থানীয় সরকার নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিন (EVM) ব্যবহার করা হবে। সে লক্ষে কাজ করেছে ইভিএম এর মাধ্যমে নির্বাচন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগ।

কাগুজে ব্যালট অপেক্ষা ইভিএম এর মাধ্যমে নির্বাচন করায় নির্বাচন ব্যবস্থায় অধিক সুরক্ষা ব্যবস্থা করা সম্ভব হয়। কোন ভোট নষ্ট হওয়ার সুযোগ থাকে না। কোন ঝামেলা ব্যতীত এবং নির্ভুলভাবে মুহুর্তেই গণনার প্রতিবেদন বের করা যায়। কোন পেশীশক্তি প্রভাব বিস্তার করতে পারে না বলে নির্বাচন কমিশন ধীরে ধীরে ইভিএম ব্যবহার করে নির্বাচন করার দিকে আগাচ্ছে।

এছাড়া সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার ব্যাপারেও ইভিএম নির্বাচন কমিশনের একটি অন্যতম পদক্ষেপ বলে ধারনা করা যায়। যেসব এলাকায় এ পর্যন্ত ইভিএম এর মাধ্যমে নির্বাচন হয়েছে সেসব এলাকার সকল ভোটারগন ইভিএমকে স্বাগত জানিয়েছে। ঐ সকল এলাকায় সকলেই ইভিএমকে ভালো পদ্ধতি বলে অনুভুতি প্রকাশ প্রকাশ করেছে এবং আগামীতে ব্যালটের পরিবর্তে ইভিএম এর মাধ্যমে ভোট দেয়ার অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট এলাকার ভোটারগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *